Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

প্রত্নতত্ত্ব বিভাগের নতুন বিভাগীয় প্রধান শহীদুল ইসলাম

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ৮:০৫ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের নতুন বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন সহকারী অধ্যাপক মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী। গত ৮ জানুয়ারি সাবেক বিভাগীয় প্রধান মোঃ সাদেকুজ্জামান এর মেয়াদ শেষ হওয়ায় তার স্থলাভিষিক্ত হন তিনি।

বিদায়ী বিভাগীয় প্রধান মোঃ সাদেকুজ্জামান এর সংবর্ধনা ও নবনিযুক্ত বিভাগীয় প্রধান মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী এর অভিষেক উপলক্ষে বিভাগের অঙ্গসংগঠন 'আর্টস এন্ড হেরিটেজ সোসাইটি' এর উদ্যোগে বুধবার (১৫ জানুয়ারি) এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিভাগের ছাত্র উপদেষ্টা মুর্শেদ রায়হান হিমুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোঃ সাদেকুজ্জামান বলেন,'প্রত্নতত্ত্ব বিভাগের উন্নয়নে আমি আমার দায়িত্বের জায়গা থেকে কাজ করেছি। নতুন বিভাগে শিক্ষক সংকটসহ নানা সীমাবদ্ধতা ছিল। নতুন নয়জন শিক্ষক নিয়োগের ফলে সেশনজট সমস্যার সমাধান হবে। পূর্বে প্রতœতত্ত¡ কলা অনুষদের অধীন ছিল, বর্তমানে সেটি সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তরর্ভুক্ত। বিভাগের এখন নিজস্ব ল্যাব হয়েছে, যেখানে শিক্ষার্থীরা বিজ্ঞানসম্মতভাবে হাতে কলমে শেখার সুযোগ পাবে। আমরা সবাই মিলে ২০৩০ সালের মধ্যে বিভাগটিকে দেশের অন্যতম একটি সেরা বিভাগ করে তুলবো।'

সভাপতি বর্তমান বিভাগীয় প্রধান শহীদুল ইসলাম চৌধুরী বলেন,'সাবেক বিভাগীয় প্রধান বিভাগের উন্নয়নে নিরলস ও অক্লান্ত— পরিশ্রম করেছেন। বিশ্ববিদ্যালয়ের নবীন একটি বিভাগ পূর্ণতা পেয়েছে তার হাত ধরে। আমি সকলের সহযোগিতায় বিভাগকে আরো এগিয়ে নিতে চাই।' বিভাগের উন্নয়নে প্রতিষ্ঠাকালীন বিভাগীয় প্রধান মুহাম্মদ সোহরাব উদ্দীনের অবদানের কথাও তিনি স্মরণ করেন।

অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক শামীমুল ইসলাম, প্রত্নতত্ত‌্ব বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ সোহরাব উদ্দীন, গণিত বিভাগের প্রভাষক জনি আলম, প্রতœতত্ত¡ বিভাগের শিক্ষকবৃন্দ সহ বিভাগের সকল ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুবি

২৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ