Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

বাণিজ্য মেলা প্রতিদিন গৃহস্থালি পণ্যেই আগ্রহী নারী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম


 দিন যত যাচ্ছে, ততই যেন জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। ছুটির দিন না হলেও প্রতিদিনই সকাল থেকে দুপুর কিংবা বিকেল গড়িয়ে মধ্য রাত- সর্বত্রই ক্রেতা দর্শনার্থীদের পদচারণায় মুখর মেলা প্রাঙ্গন। মেলার আর দুই সপ্তাহের মতো বাকি থাকায় এ সময়টায় ঘুরে দেখার চেয়ে পণ্য কেনার ব্যাপারেই বেশি আগ্রহ ক্রেতাদের। কেউ কিনতে কেউ বিক্রিতে আবার কেউবা পণ্যের পরিচিতেই সময় পাড় করছেন।

এদিকে বাণিজ্যমেলার ১৬ দিন পার করেছে গতকাল বৃহস্পতিবার। তবে আশানুরূপ টিকিট বিক্রি না হওয়ায় ক্ষতির আশঙ্কায় ভুগছে টিকিট ইজারাদার প্রতিষ্ঠান। গতকাল মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা গেছে, শীতের প্রকোপ কমে যাওয়ায় এখন বেচাবিক্রি কিছুটা কম শীতের পোশাকের স্টলগুলোতে। তবে মেলার মধ্যভাগে এসে জমে উঠেছে গৃহস্থালি পণ্যের স্টল ও প্যাভিলিয়ন। সকাল থেকে রাত পর্যন্ত চলছে বেচাকেনা। মেলায় গৃহস্থালির নিত্য প্রয়োজনীয় পণ্যের স্টলে গৃহিণীদের ভিড় বেশি দেখা গেছে। এর মধ্যে প্লাস্টিক, সিরামিক, স্টিলের ক্রোকারিজ পণ্য সামগ্রীর দোকানগুলোতে ভিড় চোখে পড়ার মতো।

প্রতিবারের মতো এবারও মেলায় গৃহস্থালি পণ্যের দোকানগুলোতে বিভিন্ন ধরনের ছাড় দেয়া হয়েছে। আর এসব ছাড়ে আকৃষ্ট হয়ে দোকানগুলোতে হিড়িক পড়েছে গৃহিণীদের । এছাড়া কিছু কিছু স্টলে একটি পণ্যের সঙ্গে দেয়া হচ্ছে ১-১০টি পণ্য ফ্রি।

বাণিজ্যমেলাকে পণ্য প্রচারের বড় প্লাটফর্ম হিসেবে মনে করেন উদ্যোক্তারা। তবে সবকিছুর পিছনে বড় ভূমিকা রাখে বিক্রয়কর্মীরা। তাদের পারফরমেন্স জরুরী মনে করেন ব্যবসায়ীরা। যে যত সুন্দও ও আকর্ষণীয়ভাবে প্রতিষ্ঠানের পণ্য ও সেবা দর্শনার্থীদের সামনে তুলে ধরতে পারবেন, ক্রেতাদের সাড়া ততই মিলবে। মেলায় ক্রেতাদের পছন্দের শীর্ষে রয়েছে প্লাস্টিকের তৈরি পণ্য। এছাড়া ননস্টিক ফ্রাইপ্যান, কড়াই, প্রেসার কুকার, রাইস কুকার, জুস মেকার, জুস বেøন্ডার, ওভেনও রয়েছে এ তালিকায়। এছাড়া ঘর সাজানোর ফার্নিচার, টিভি, ফ্রিজও রয়েছে ক্রেতাদের পছন্দের তালিকায়। বিভিন্ন স্টলের তথ্য অনুযায়ী, ১ থেকে ২ হাজার টাকায় ফ্রাইপ্যান, দেড় থেকে ৪ হাজার টাকায় প্রেসার কুকার বিক্রি করছেন বিক্রেতারা।

আরএফএল ছাড়াও মেলায় গৃহস্থালি বিভিন্ন পণ্য বিক্রি করছে এমএসএন্টারপ্রাইজ। স্টলের বিক্রিয়কর্মী বলেন, তাদের স্টলে লেখা আছে একটি কিনলে ১০টি ফ্রি দেয়া হচ্ছে। গত কয়েকদিন ধরে বেচা-কেনা ভালোই হচ্ছে তাদের। ননস্টিকের বিভিন্ন জিনিসপত্রই বেশি বিক্রি হচ্ছে। এছাড়া ফার্নিচার ও টিভিও ভালো বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা। পারটেক্স ফার্নিচারের বিক্রিয়কর্মী আসাদ জানান, মেলায় এখন দর্শনার্থী বেশি আসছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য মেলা

১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন