Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বিচার দাবিতে নূরদের ফের কর্মসূচি ঘোষণা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ডাকসু ভিপি নুরুল হক নূরসহ তার সহযোগীদের উপর হামলায় পুলিশের করা মামলার এজহারভুক্ত আসামীরা ক্যাম্পাসে প্রক্যাশ্যে ঘুরে বেড়াচ্ছে। মামলার এজাহারভুক্ত আসামী মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুলসহ কয়েক নেতাকে প্রকাশ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঘুরে বেড়াতে দেখা গেছে। মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগের অন্যান্য নেতাদের সাথে নিয়মিত আড্ডায় অংশ নিয়েছেন মধুর ক্যান্টিনেও। এদিকে বর্বরোচিত হামলার দ্রুত বিচার দাবিতে ফের কর্মসূচির ডাক দিয়েছেন ৯টি ছাত্রসংগঠনের সমন্বয়ে গঠিত সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য। গতকাল বৃহস্পতিবার মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন করে নতুন কর্মসূচির ঘোষণা দেন তারা।   
লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমান বাংলাদেশ অতীতের যেকোনো সময়ের চেয়ে ভয়াবহ স্বৈরাচারী দুঃশাসনের মধ্য দিয়ে যাচ্ছে। সরকারদলীয় ছাত্রসংগঠনের সন্ত্রাস সহিংসতার কারণে অসংখ্য শিক্ষার্থী হত্যা-খুন হয়েছে। ছাত্রলীগের সন্ত্রাসীদের হাতে প্রতিদিন অসংখ্য শিক্ষার্থী শারীরিক ও মানসিক নির্যাতন-নিপীড়নের শিকার হচ্ছে। হলে হলে সন্ত্রাস ও দখলদারিত্ব জারি রেখে, ছাত্রদেরকে ভয় দেখিয়ে, ক্যাম্পাসগুলোকে কনসেন্ট্রেশন ক্যাম্পে পরিণত করেছে। প্রশাসন সন্ত্রাসীদের মদদ দিয়ে সবসময় শিক্ষার্থীদের বিরুদ্ধে অবস্থান নেয়।
সন্ত্রাস বিরোধী ছাত্র ঐক্যের ৪ দফা দাবির মধ্যে রয়েছে, শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানে ব্যর্থ প্রক্টরের অপসারণ; হলে প্রশাসনিক তত্ত্বাবধানে বৈধ সীট প্রদান, সন্ত্রাস; দখলদারিত্ব ও গেস্টরুম-গণরুমের নির্যাতন বন্ধ করা ও ডাকসু ভবনে হামলাকারীদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার ও বিচার করা।  
সিটি কর্পোরেশেনের নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে ক্যাম্পাসে চলমান আন্দোলন নিয়ে ভিপি নুরুল হক নুর বলেন, সিটি নির্বাচনের সময় পরিবর্তনের দাবি দল, মত নির্বিশেষে সকল নেতৃবৃন্দরা জানিয়েছে। যেহেতু বাংলাদেশের মধ্যে ধর্মীয় সম্প্রীতি রয়েছে সেহেতু হিন্দু ধর্মীয় ভাইদের একটি বড় উৎসব সেই দিনে পূজা হতে পারে, নির্বাচন নয়। সারাদেশের মানুষ দল মত নির্বিশেষে সবাই দাবি জানাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই দাবিতে আন্দোলন করছে। আমরা চাইনা পূজার দিনে নির্বাচন হোক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন