Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি চাকরি আইনের ৪২ ধারা বাতিলে লিগ্যাল নোটিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সরকারি কর্মকর্তারা  ফৌজদারি মামরায় একবছরের বেশি মেয়াদে দন্ডিত হলে তাৎক্ষণিক চাকরি থেকে বরখাস্ত হওয়ার ধারা  (সরকারি চাকরি আইনের ৪২ ধারা ) বাতিল চেয়ে লিগ্যাল নোটিস দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ নোটিস দেন। প্রেসিডেন্ট কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিবসহ ৭  সচিবকে উদ্দেশ্য করে এ নোটিস দেয়া হয়।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন,  প্রচলিত আদালত অবমাননার আইনে আদালতের আদেশ অমান্য করলে সর্বোচ্চ ৬  মাস সাজার বিধান রয়েছে। আগের আইনে ৬ মাসের সাজা হলে সরকারি কর্মচারী চাকরি থেকে বরখাস্ত হতেন। যে কারণে আদালতের রায় বাস্তবায়ন প্রশাসনের কর্মকর্তার বাধ্য থাকতেন। তবে বর্তমান নতুন আইনে এক বছরের বেশি সাজা না হলে সরকারি কর্মকর্তারা চাকরি হারাবেন। অর্থাৎ আদালত অবমাননার সাজা হলে তাকে চাকরি হারাতে হবে না। ফলে আদালতের আদেশ-নির্দেশ উপেক্ষা করার সাহস পাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনের ৪২ ধারা বাতিলে লিগ্যাল নোটিস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ