Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

সাভারে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ, ভাংচুর, আটক ৪

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১০:১০ এএম

বকেয়া বেতন-ভাতার দাবিতে সাভারে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা। এসময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয়। ভাংচুর করে কারখানার ভিতরে। পুলিশ ঘটনাস্থল থেকে বহিরাগত চার যুবককে আটক করেছে।
বৃহস্পতিবার রাতে তেঁতুলঝোড়া ইউনিয়নের রাজফুলবাড়িয়া এলাকার সিংগাইর-হেমায়েতপুর সড়ক অবরোধ করে ‘রাকেফ এ্যাপারেলস ওয়াশিং এন্ড প্যাকেজিং ইন্ডাষ্ট্রিজ লিমিটেড’ কারখানার শ্রমিকরা বিক্ষোভ দেখায়।
বিক্ষুব্ধ শ্রমিক আল আমিনসহ একাধিক শ্রমিকরা জানান, জানুয়ারি মাসের মাঝামাঝি চলে আসলেও তারা এখনো ডিসেম্বর মাসের বকেয়া বেতন-ভাতা পাননি। এনিয়ে কতৃপক্ষের কাছে বারবার বলা হলে বৃহস্পতিবার বিকালে বকেয়া পরিষোধের আশ্বাস দেয় কর্তৃপক্ষ। কিন্তু রাত ৮টা পর্যন্ত অপেক্ষা করার পরও বেতন-ভাতা না পেয়ে রাস্তায় নেমে আসেন শ্রমিকরা। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার ভিতরে ভাংচুরও করে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার বাহিরে সড়কে টায়ার জ¦ালিয়ে অবরোধ করে রাখে। কারখানায় ভিতরে ইটপাটকেল নিক্ষেপ করে ব্যাপক ভাঙচুর চালায়। তখন কারখানা ভাঙচুরে মালিকপক্ষের লোকজন বাধা দিলে কারখানার শ্রমিক, বহিরাগত ও মালিকপক্ষের লোকজনের হামলায় অন্তত ২০জন শ্রমিক আহত হয়েছে।
এদিকে কারখানা ভাঙচুরের অভিযোাগে কারখানার ভিতর থেকে বহিরাগত চার যুবক রাসেল (১৮), সিয়াম (১৬), ইয়াসিন (২১) ও মিলনকে (২২) আটক করে পুলিশ।
শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা রাত ৮টার দিকে কয়েক শ’ শ্রমিক কারখানা থেকে বেরিয়ে সড়কে অবস্থান নেয়। তখন সড়কে যান চলাচল বন্ধ হয়ে পরে। পরে শিল্প পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দিলে রাত ১০টার দিকে যানচলাচল স্বাভাবিক হয়।
এ প্রসঙ্গে ‘রাকেফ এ্যাপারেলস ওয়াশিং এন্ড প্যাকেজিং ইন্ডাষ্ট্রিজ লিমিটেড’ কারখানার কোন কর্তৃপক্ষ কথা বলতে রাজী হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক অবরোধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ