Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

৮ বছর পর জুমার খুতবায় কী বার্তা দিবেন খামেনি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:২৩ পিএম

দীর্ঘ আট বছর পর প্রথমবারের মতো রাজধানী তেহরানে জুম্মার নামাজে ইমামতি করবেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। গত সপ্তাহে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান গুলি করে ভূপাতিত করার পর সেখানে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। এরই প্রেক্ষাপটে খামেনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। ইরানের বার্তা সংস্থা মেহর বলেছে, আয়াতুল্লাহ আলী খামেনির বয়স এখন ৮০ বছর। তিনি এ সপ্তাহে তেহরানে মোসাল্লা মসজিদে জুমার নামাজ পড়াবেন। তবে এর সঙ্গে ইরানের সাম্প্রতিক পরিস্থিতির কোনো যোগসূত্র নেই বলে দাবি করা হয়। কর্মকর্তাদের উদ্ধৃত করে এতে বলা হয়, ইরানি জাতি আরো একবার তাদের ঐক্য ও মহত্ব প্রদর্শন করবে। এর আগে আয়াতুল্লাহ আলী খামেনি সর্বশেষ তেহরানে জুমার নামাজে ইমামতি করেছিলেন ২০১২ সালে দেশটিতে ইসলামি বিপ্লবের ৩৩তম বার্ষিকীতে।



রাজধানী তেহরানে জুমার নামাজে এভাবে ইমামতি করাকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়। কারণ, এর মধ্য দিয়ে দেশটির সর্বোচ্চ কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ বার্তা প্রকাশ করেন। এ কথা বলেছেন দ্য ওয়াশিংটন ইন্সটিটিউট ফর নিয়ার ইস্ট পলিসির বিশ্লেষক মেহদি খালাজি। সাধারণত, ইরানি নেতারা এই কাজটি করান অনুগত ধর্মীয় নেতাদের দিয়ে। বিমান ভূপাতিত করায় ব্যাপক সমালোচনার মুখে রয়েছে ইরান। বাধ্য হয়ে প্রেসিডেন্ট হাসান রুহানি সেনাবাহিনীকে এ ঘটনায় পূর্ণাঙ্গ রিপোর্ট দেয়ার নির্দেশ দিয়েছেন। এ ছাড়া তিনি বুধবার জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
একের পর এক যুক্তরাষ্ট্রের অবরোধে ইরানের অর্থনীতির গতি দ্রæতগতিতে নি¤œমুখী হয়েছে। তার সঙ্গে যুক্ত হয়েছে আভ্যন্তরীণ রাজনৈতিক চাপ। সব মিলিয়ে শাসকশ্রেণি বড় রকম এক অস্থির সময় পাড় করছেন। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যখন যুদ্ধ লাগে লাগে অবস্থা, তখন ইরানি ও কানাডা সহ কয়েকটি দেশের ১৭৬ জন আরোহী নিয়ে আকাশে উড়া ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭-৮০০ গুলি করে ভূপাতিত করে ইরান। আন্তর্জাতিক চাপ থাকা সত্তে¡ও প্রথম তিনদিন এর দায় অস্বীকার করে ইরান। কিন্তু তারপর শক্তিশালী রেভ্যুলুশনারি গার্ডস স্বীকার করে তারা ভুল করে ওই বিমানটি ভূপাতিত করেছে।
ইরানের সংবাদ সংস্থা মেহেরের খবরে জানা গেছে, ৮০ বছর বয়সী আয়াতুল্লাহ খামেনি তেহরানের মোসাল্লা মসজিদে চলতি সপ্তাহের জুমার নামাজের ইমামতি করবেন। কিন্তু এর সঙ্গে বর্তমান পরিস্থিতির কোনো সম্পর্ক রয়েছে কিনা, সে সম্পর্কে কোনো আভাস দেয়নি।
এ ধরনের উপলক্ষগুলোতে তিনি আরবি ভাষায় খুতবা দেন। আরব বিশ্বের বিভিন্ন ঘটনাবলিকে তিনি ইসলামের জাগরণ হিসেবে দেখাতে চান। তবে খামেনি বিমান বিধ্বস্তের ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে থাকা বিপ্লবী গার্ডসকে সুরক্ষা দিতে চাচ্ছেন বলেই ধরে নেয়া হচ্ছে।
দ্য ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসির মাহদি খালাজি বলেন, জুমার নামাজের এই ইমামতি এক ধরনের প্রতীকী তাৎপর্য বহন করে। ইরানের সর্বোচ্চ কর্তৃপক্ষ যখন কোনো গুরুত্বপূর্ণ বার্তা দিতে চান, তখনই এ সময়টা বরাদ্দ রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ