Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

ইরাক না ছাড়লে মার্কিন সেনাদের ওপর হামলা হবে -হাশদ আশ-শাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ৩:৫২ পিএম

মার্কিন সরকার যদি ইরাক থেকে তাদের সামরিক বাহিনী সরিয়ে নিতে না চায় তাহলে তাদেরকে ভয়াবহ পরাজয়ের মুখে পড়তে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে দেশটির সশস্ত্র স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবি।
সংগঠনটির রাজনৈতিক শাখার সদস্য মাহমুদ আর রুবাই রাশিয়া টুডে-কে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল (বৃহস্পতিবার) একথা বলেছেন। তিনি বলেন, মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার ব্যাপারে ইরাকের জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে প্রস্তাব পাস হওয়ার পরেও আমেরিকা যদি তাতে সহযোগিতা না করে তাহলে হাশদ আশ-শাবি মার্কিন সেনাদের ওপর হামলা চালাবে।
আর-রুবাই বলেন, “আমার মনে হয় মার্কিন সেনারা প্রতিরোধ আন্দোলনের মুখোমুখি হতে ভয় পাচ্ছে কারণ এ ব্যাপারে তাদের তিক্ত অভিজ্ঞতা রয়েছে।” তিনি আরো বলেন, ২০১১ সালের চেয়ে এখন ইরাকের প্রতিরোধ সংগঠনগুলো অনেক বেশি সুসংগঠিত ও শক্তিশালী। তারা আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি প্রস্তুত।
ইরাকের প্রভাবশালী শিয়া আলেম মুক্তাদা আস-সাদর মার্কিন সেনা বহিষ্কারের দাবিতে মিলিয়ন-ম্যান মার্চ করার ঘোষণা দেওয়ার দুদিন পর হাশদ আশ-শাবির পক্ষ থেকে এসব কথা বলেন আর-রুবাই।
গত ৩ জানুয়ারি মার্কিন সেনারা ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে। এরপর ৫ জানুয়ারি ইরাকের সংসদ সে দেশ থেকে মার্কিন সেনা বহিষ্কারের জন্য সরকারের কাছে দাবি জানিয়ে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস করে। কিন্তু মার্কিন সরকার এ ব্যাপারে অনীহা প্রকাশ করে আসছে। এ নিয়ে ইরাক এবং আমেরিকার মধ্যে পরিষ্কার উত্তেজনা বিরাজ করছে।

 



 

Show all comments
  • mashud ২১ জানুয়ারি, ২০২০, ১০:৩৭ এএম says : 1
    কুকুরের মতো পিটিয়ে ইরাকসহ মধ্যপ্রাচ্য তাড়িয়ে দাও তেল খেকো শোষক মার্কিনীদের|
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ