Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

ইরান-সউদী উত্তেজনা কমাতে চেষ্টা করছে পাকিস্তান -ইমরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ৪:১২ পিএম

সউদী আরব ও ইরান দুটি দেশের সঙ্গেই পাকিস্তানের সুসম্পর্ক রয়েছে। এ কারণে দেশ দুটির মধ্যে যুদ্ধ হলে তা পাকিস্তানের জন্য বিপর্যয় বয়ে আনবে। বিষয়টি বুঝতে পেরে ইরান ও সউদী আরবের মধ্যে উত্তেজনা কমাতে চেষ্টা করে যাচ্ছে পাকিস্তান। জার্মানভিত্তিক সম্প্রচার মাধ্যম ডয়চে ভেলেকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ডয়চে ভেলের প্রধান সম্পাদক ইনেস ফলকে দেয়া এই সাক্ষাৎকারটি প্রকাশ পেয়েছে গত বৃহস্পতিবার। সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ‘মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরব ও ইরান সামরিক সংঘাতে জড়ালে পাকিস্তানের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।’ তিনি বলেন, ‘এটা সত্যি যে আমরা কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছি। সউদী আরব পাকিস্তানের অন্যতম বন্ধু রাষ্ট্র। আবার ইরানের সঙ্গেও আমরা সবসময় ভালো সম্পর্ক রেখে চলছি।’

সাক্ষাৎকারের একটি অংশে ইনেস ফলের করা প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, আফগানিস্তানে শান্তি ফেরাতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। প্রতিবেশী এই দেশটিতে গত ৪০ বছর ধরে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। যুক্তরাষ্ট্র ও তালিবান যাতে একটি শান্তি চুক্তিতে পৌঁছাতে পারে সে ব্যাপারে পাকিস্তান সর্বোচ্চ সহায়তা করবে। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৭ ফেব্রুয়ারি, ২০২০
২২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ