Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী

পরিবর্তনের হাওয়া সউদীতে, কফিশপে যাচ্ছে নারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ৪:২০ পিএম

রক্ষণশীল সউদী আরবের সমাজব্যবস্থায় আসছে পরিবর্তন। এখন রাস্তার পাশে কফি শপের দিকে তাকালেই দেখা যায় সেখানে বসে কফি খেতে খেতে আড্ডা দিচ্ছেন নারীরা। অল্প বয়সী মেয়েরাও আসছে বন্ধুদের নিয়ে।

এতদিন সউদীতে নারীরা অভিভাবক বাদে একা রাস্তায় বেরোতে পারতেন না। প্রেমিক-প্রেমিকারা একসঙ্গে রেস্তোরাঁয় বসে সময় কাটাবেন এরকমটা ভাবতেও পারতেন না। নারীদের কর্মক্ষেত্রে অংশীদার করা ও তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে যাওয়ার ইচ্ছে থেকেই সউদী আরব তা সম্ভব করছে। যদিও আচমকা এই পরিবর্তন ভালো চোখে দেখছেন না সমাজের প্রবীণ অংশ। নারী ও পুরুষের একসঙ্গে সিনেমা দেখা, কোনও কনসার্টে যাওয়া, দোকানে কফি খাওয়া, নারীদের পশ্চিমা পোশেক অভ্যস্ত হওয়ার মতো বিষয় তারা মেনে নিতে পারছেন না।

তারেক আলহামদ নামের এক বলেন, ‘আমি সেখানে গিয়েছি এবং মেনে নিতে পারিনি। তারা দেশের নিয়ম মানছে না। এটি একেবারে বন্ধ করা হবে বলে আশা করছি।’ যদিও এখনো সউদী আরবের অধিকাংশ ক্যাফে দুভাগে বিভক্ত। আলাদা বসার জায়গা রয়েছে ‘অবিবাহিত’ পুরুষ ও ‘পরিবার’ এর সদস্যদের জন্য। বিল দেয়ার ক্ষেত্রেও নারী-পুরুষের পৃথক সুযোগ রাখা হয়েছে। যাতে করে নারীরা তাদের ‘নিরাপত্তা ও গোপনীয়তা’ রক্ষা করতে পারেন।

তবে নতুন উদ্যোক্তরা সউদী আরবের চিরায়ত পরিস্থিতি বদলে দিতে ভূমিকা রাখছেন। তারা এমন অনেক সুযোগ গড়ে তুলছেন যাতে নারী ও পুরুষ একসঙ্গে কথা বলতে পারেন, আলোচনা করতে পারেন। তারা হতে পারেন সমাজের যেকোনো অংশ।

সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান এর নতুন ও উদার সউদী নীতির ফলে সেখানের বেশ কিছু প্রচলিত নীতিতে এসেছে পরিবর্তন। সউদী আরবের দুই-তৃতীয়াংশ জনসংখ্যার বয়স ৩০ এর নিচে। নতুন প্রজন্মের এই তরুণ-তরুণীরা কনসার্ট ও মুভি থিয়েটারে ঝুঁকছে। সন্ধ্যার পর তাদের ঘুরতে ও বিনোদনকেন্দ্রে সময় কাটাতে দেখা যায়। যদিও অ্যালকোহলে এখনও রয়েছে বিধিনিষেধ। এমনকী ক্যাব বুক করে হাওয়া খেতেও বেরিয়ে পড়ছেন যুগলরা। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।

 



 

Show all comments
  • jack ali ১৭ জানুয়ারি, ২০২০, ৪:২৯ পিএম says : 0
    May Allah [SWT] punish Saudi government... Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

১৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ