Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

তুরস্কের বিরুদ্ধেও নিষেধাজ্ঞার চিন্তা ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ৫:৪১ পিএম

কাশ্মীর-সহ বিভিন্ন ক্ষেত্রে পাকিস্তানের পক্ষ নিয়ে ভারতের বিরোধিতা করার জেরে মালয়েশিয়ার পাশাপাশি তুরস্ক থেকেও আমদানি কমানোর বিষয়ে চিন্তাভাবনা শুরু করল সাউথ ব্লক। অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে আন্তজার্তিক ক্ষেত্রে প্রতিবাদ জানিয়েছে তুরস্ক। এই ইস্যুতে দীর্ঘদিন ধরেই নয়াদিল্লির সাথে আঙ্কারার টানাপড়েন চলছে। একই ইস্যুতে প্রতিবাদ করায় সম্প্রতি মালয়েশিয়ার থেকে পাম তেল আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। এবার তুরস্ক থেকেও তারা তেল এবং ইস্পাত আমদানি কমানোর চিন্তা শুরু হয়েছে বলে সূত্রের খবর।

এ বিষয়ে আন্তর্জাতিক স্তরে যাতে ভুল সংকেত না যায়, তার জন্য কিছুটা নরম বিবৃতি দিয়ে বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল আজ শুক্রবার জানিয়েছেন, আমদানি নীতি নিয়ে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা কোনও বিশেষ একটি বা দু’টি রাষ্ট্রের স্বার্থকে আঘাত করতে নয়। দেশের স্বার্থের নিরিখেই তা নেয়া হয়েছে। এবং সেই ‘নিয়ন্ত্রণ’ শুধু মালয়েশিয়া নয়, সব দেশের জন্যই প্রযোজ্য।

এই প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভীশ কুমার বলেছেন, ‘কোনও দেশ থেকে আমদানি বাড়ানো হবে না কমানো হবে, তা একান্ত ভাবেই আমদানিকারী দেশটির বিবেচনার উপর নির্ভর করে। সে দেশের বাণিজ্যিক চাহিদার উপর নির্ভর করে। তবে এ কথাও ঠিক, যে দেশ থেকে আমদানি করা হবে তার সঙ্গে আমদানিকারী দেশের সম্পর্ক কেমন, তা যথেষ্ট গুরুত্বপূর্ণ।’

শুক্রবার রাইসিনা সংলাপে বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালও প্রথমে বলেন, ‘মালয়েশিয়া অথবা তুরস্কের থেকে আমদানির রাস্তায় আমরা কোনও দেয়াল তুলিনি।’ কিন্তু তার পরেই বলেন, ‘যদি কোনও দেয়াল তোলা হয়ও, তা হলে তা ভারতের বাণিজ্য এবং আন্তর্জাতিক বাণিজ্যের স্বার্থের কথা ভেবে। যদি ভারতের কোনও নিয়ন্ত্রণে মালয়েশিয়া প্রভাবিত হয়, তা হলে আমি মনে করি না তারাই একমাত্র দেশ যারা প্রভাবিত হচ্ছে। সমস্ত দেশের ক্ষেত্রেই একই নিয়ন্ত্রণ বহাল করা হয়েছে।’ সূত্র: ইন্ডিয়া টুডে।



 

Show all comments
  • ABU ABDULLAH ১৭ জানুয়ারি, ২০২০, ৭:৩২ পিএম says : 0
    নো প্রব্লেম ভাত ছিটালে কাকের অভাব হয়না আমার কাছে মাল থাকলে কিনিয়ে অভাব হবেনা
    Total Reply(0) Reply
  • ash ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৩৫ পিএম says : 0
    BANGLADESH JODI VAROTER SHATHE SHOMO PORJAY BEBOSHA SHUJOG NA PAY, BANGLADESHER WICHITH VAROT THEKE AMDANI KOMIE DEWA
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ