Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৯ বছরের মধ্যে
অর্থনৈতিক মন্দার মুখে বিশ্বের অন্যতম পরাশক্তি চীন। গত বছরে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিচের দিকে নেমে এসেছে, যা সর্বশেষ তিন দশকের মধ্যে সর্বনিম্ন। দেশটির সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ১ এ নেমে এসেছে যা গত ২৯ বছরের মধ্যে সর্বনিম্ন। দুর্বল অভ্যন্তরীণ চাহিদা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধের ফলে এ অবস্থা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স।


মেক্সিকোয় নিহত ১১
যুক্তরাষ্ট্রের টেক্সাস ঘেঁষা মেক্সিকো সীমান্তের তামৌলিপাসে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ১১ জন নিহত হয়েছেন। নিহতরা সেনাবাহিনীর ওপর হামলা করতে চেয়েছিল বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তামৌলিপাস কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে তামৌলিপাসের মিহুয়েল আলেমান শহরে সেনারা টহল চালানোর সময় হামলা চালানো হয়। পরে উভয় পক্ষের গোলাগুলিতে ১১ জন হামলাকারী নিহত হন। দ্য হিন্দু।


যুদ্ধবিরতির প্রস্তাব
যুক্তরাষ্ট্রের সঙ্গে কাঙ্খিত চুক্তি স্বাক্ষর হলে ১০ দিনের যুদ্ধবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন তালেবান। এই সময়ে আফগান সরকারি বাহিনীর ওপরও সহিংসতা কমিয়ে আনবে বলে জানিয়েছে তারা। তবে তাদের চুক্তির শর্ত কি ছিলো তা স্পষ্টভাবে এখনও জানা যায়নি। আফগানিস্তানে মার্কিন বাহিনীর বিরুদ্ধে তালেবানের ১৮ বছরের যুদ্ধ অবসানে ২০১৮ সালের জুন থেকে দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শুরু করে তালেবান। রয়টার্স।


১১ মার্কিন সেনা আহত
ইরাকে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে চালানো ইরানের হামলায় কোনও মার্কিন সেনা হতাহতের শিকার হয়নি দাবি করা হলেও ১১ জনের মানসিকভাবে অসুস্থ হয়ে চিকিৎসার কথা জানা গেছে। মানসিক চাপে মস্তিষ্কে ক্ষতির লক্ষণ দেখা দেওয়া তাদের চিকিৎসা দেওয়া হয়েছে। তবে এবার অন্তত ১১ জনের চিকিৎসা নেওয়া কথা জানা গেল। মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল উরবান এক বিবৃতিতে বলেন, আইন আল-আসাদ ঘাঁটিতে ৮ জানুয়ারির ওই হামলায় তাদের কোনো সেনা নিহত হননি। রয়টার্স।


সিগারেটে কঠোর
অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলের পর জনসমক্ষে ধ‚মপানের ব্যাপারে কঠোর হচ্ছে দেশটির সরকার। ইতোমধ্যে নিউ সাউথ ওয়েলসে গাড়ি চালানোর সময় জানালা দিয়ে সিগারেট বের করে রাখলে ১১ হাজার ডলার জরিমানার বিধান করা হয়েছে। শুধু চালক নয়, যাত্রীদের ক্ষেত্রেও এ আইন প্রযোজ্য। অস্ট্রেলিয়ায় গত সেপ্টেম্বরে শুরু হওয়া দাবানলে এখন পর্যন্ত বিভিন্ন প্রজাতির প্রায় ৫০ কোটি প্রাণী প্রাণ হারিয়েছে। দ্য ডেইলি মেইল।


দায়িত্ব নিয়েই সম্পর্ক ছিন্ন
গুয়াতেমালার নতুন প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামতেই ভেনেজুয়েলার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছেন। ইতোমধ্যে কারাকাস থেকে নিজেদের দ‚তাবাস সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে ২০১৯ সালের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। মঙ্গলবার দায়িত্ব নিয়ে গুয়াতেমালার নতুন প্রেসিডেন্ট বলেন, ‘ভেনেজুয়েলায় অবস্থিত আমাদের শেষ নাগরকিকেও দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছি আমরা। রয়টার্স।


দিনমজুরের ঘরে
স্ত্রী-সন্তান নিয়ে কোনো রকমে দিন চলে ৩৫ বছর বয়সী দিনমজুর ভাউসাহেব আহেরির। থাকেন ভারতের মুম্বাই শহরের কল্যাণ এলাকার একটি বস্তিতে। এমন একটি লোককে ১ কোটি ৫০ লাখ টাকা কর জমা দেয়ার নোটিশ দিয়েছে আয়কর অধিদফতর, যা দেখে আহেরির মাথায় হাত! এতো টাকা কর দেয়ার নোটিশ পেয়ে ইতোমধ্যে স্থানীয় থানায় জালিয়াতির অভিযোগ করেছেন আহেরি। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

১২ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৩ ফেব্রুয়ারি, ২০২০
২৯ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
২১ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১৩ জানুয়ারি, ২০২০
১০ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০
৩১ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন