Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সুশিক্ষিত জাতি গঠনে মেয়েদের পড়ালেখায় মনোযোগী হতে হবে

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বতমান বিশ্বে কোথাও পুরুষদের একক আদিপত্য নেই। সবর্ত্রই মেয়েদের অংশগ্রহণ ও নেতৃত্ব রয়েছে। মেয়েরা কোথাও পিছিয়ে নেই। তবে ক্ষয়ে যাওয়া বর্তমান সমাজ ব্যবস্থায় আদর্শবান মায়েদের খুবই অভাব। তাই একজন আদর্শবান মা তৈরির লক্ষ্যে এ বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।
গত বৃহস্পতিবার বিকেলে চাঁদপুরের ফরিদগঞ্জ কেরোয়া হোসনেআরা বেগম আদশ উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশে বিদ্যালয় গভর্নিং বডির সভাপতি, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীন এসব কথা বলেন।
তিনি আরো বলেন, মেয়েরা আগের মতো পিছিয়ে নেই। তারা দেশের নেতৃত্ব দিচ্ছে এবং দেবে। সরকারের উচ্চ পর্যায়ে চাকরির ক্ষেত্রে মেয়েরা অনেক অগ্রগামী। এ কারণে সুশিক্ষিত জাতি গঠনে মেয়েদের পড়ালেখায় মনোযোগী হওয়া খুবই জরুরি। তিনি অভিভাবকদের উদ্দেশ্য বলেন, আজকের এ ছাত্রীরা আগামীদিনের মা। তাই বাল্যবিয়ে বন্ধে সবাইকে সচেতন থাকতে হবে। সোচ্চার হতে হবে।
তিনি বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নে অতীতের ন্যায় সকল ধরনের সহযোগিতার কথা ব্যক্ত করেন। সহসাই বিদ্যালয়ের সীমানা প্রাচীর তৈরির কাজ শুরু করার আশ্বাস দেন। আসন্ন এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জনে শিক্ষার্থী ও শিক্ষকদের আরো যতœবান হওয়ার আহŸান জানান।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীলিপ কুমার রাউতের সভাপতিত্বে অভিভাবক সমাবেশে দোয়া পরিচালনা করেন, ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা একে এক মাহবুবুর রহমান। কুরআন তেলাওয়াত করেন ছাত্রী ফারজানা আক্তার, মানপত্র পাঠ করেন তানজিনা আক্তার।
এ সময়ে উপস্থিত ছিলেন, ম্যানেজিং কমিটির সদস্য সফিকুল ইসলাম পাটোয়ারী, তোফায়েল আহম্মদ, মো. শাহজালাল, দৈনিক ইনকিলাবের আইটিপ্রধান সৈয়দ এ রহমান, সহকারী শিক্ষক রাজিব কুমার মজুমদারসহ শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।



 

Show all comments
  • মাহফুজ আহমেদ ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৫৩ এএম says : 0
    বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃত্বেই এদেশের আলেম সমাজ ঐক্যবদ্ধ হবে। মাদ্রাসা শিক্ষার বিকাশে ভূমিকা রাখবে।
    Total Reply(0) Reply
  • Khan Ifteakhar ১৮ জানুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    সন্তানের ছোটবেলার সবচেয়ে বেশি সময় কাটানো হয় তার মায়ের সাথেই, তাই তার সাধারণ জ্ঞানের সিংহভাগ অর্জিত হয় মায়ের কাছেই। সন্তানকে নীতিবোধ, মানুষের সাথে কি ধরণের আচরণ করতে হয়, কোন অবস্থায় কিভাবে কথা বলতে হয়, কার সাথে কেমন আচরণ করা উচিত এসকল বিষয়গুলো শেখানোর দায়িত্ব একজন মায়ের উপরেই বর্তায়।
    Total Reply(0) Reply
  • জন্মভুমি ছাতক ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৫৩ এএম says : 0
    বাংলাদেশের আলেমদেরকে নেতৃত্ব দিয়ে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একনিষ্ঠভাবে কাজ করায় জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন সাহেবকে অসংখ্য মোবারকবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • নাসিম ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    ইসলামের খেদমতে জীবন অতিবাহিত করতে পারলে ইহকালীন শান্তি ও পরকালীন মুক্তি আসবে।
    Total Reply(0) Reply
  • M H Rahman ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    শ্রদ্ধেয় সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীন অত্যন্ত মূল্যবান ও বাস্তবসম্মত কথা বলেছেন।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    আপনার প্রতি অনুরোধ, বাংলাদেশের ইষলামি দলগুলোকে এক কাতারে আনতে আপনি ও আপনার প্রতিষ্ঠানকে নিবেদিত প্রাণ হিসেবে ব্যবহার করুন। আল্লাহ আপনার মঙ্গল করুন।
    Total Reply(0) Reply
  • রাকিবউদ্দিন ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    শ্রদ্ধেয় সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীনের কথাই যেন সত্যি হয়। আমিন
    Total Reply(0) Reply
  • Kamrul Alam ১৮ জানুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    ভাল মন্দ বিচার করা, কথা বলা, আচার ব্যবহার এসবের সিংহভাগ জ্ঞান অর্জিত হয় মায়ের থেকে। একজন মা ও তার সেরাটা দিয়ে থাকেন সন্তানের জন্যে। প্রত্যেক মায়েরাই চান নিজেকে আদর্শ একজন মা হিসেবে তৈরি করতে। মা ও সন্তানের মধ্যেকার এই ভালোবাসা হচ্ছে স্নেহ আর শাসনের যথাযথ সমন্বয়।
    Total Reply(0) Reply
  • Lutfar Rahman ১৮ জানুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    সন্তানের জন্ম থেকে আস্তে আস্তে বড় করে তোলার পেছনে একজন মায়ের কতটুকু অবদান থাকে তা পরিমাপযোগ্য নয়। ছোট থেকে বড় হওয়ার এই দীর্ঘ সময়ে সবচেয়ে বেশি জ্ঞান অর্জন করে থাকি আমরা পরিবার থেকে যেখানে মায়ের অবদান থাকে অন্য সবার চাইতে বেশি। তাই স্বাভাবিকভাবেই মায়েরা হয়ে উঠেন আমাদের প্রধান শিক্ষিকা।
    Total Reply(0) Reply
  • Jahed Hassan ১৮ জানুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    মা হচ্ছেন এমন একজন মানুষ, যিনি হাজারও কষ্ট সহ্য করতে পারেন সন্তানের সুখের কথা ভেবে। তিনিই পারেন সমস্ত ব্যথা ভুলে যেতে সন্তানের মুখের দিকে চেয়ে; জন্মদাত্রী মা।
    Total Reply(0) Reply
  • Khorshed Gazi ১৮ জানুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    প্রত্যেকটা মানুষের মনের কোণে এমন কিছু আবেগ লুকিয়ে থাকে যা প্রকাশ করতে না পারলে জীবনের সবকিছুই তুচ্ছ মনে হয়। আবেগ জড়িত ছোট্ট একটা ডাক হচ্ছে মা। অথচ এই ডাকে এতো মায়া যে এই শব্দে কাউকে ডাকতে না পারলে জীবনের সকল সুখ তুচ্ছ হয়ে যায়।
    Total Reply(0) Reply
  • Jafrul Kabir ১৮ জানুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    মায়েরা সাধারণত আদর্শ হন। ইসলাম আদর্শ মা হওয়ার জন্য খুব বেশি কঠিন কোনো শর্ত দেয়নি। বিষয়টি খুব কঠিনও নয়। মায়েরা অনেক কাজই অতিরিক্ত করেন, যা তাদের ইসলাম বাধ্য করেনি। যেমন ধরুন, সন্তানের লালন-পালনের বিষয়টি। আমাদের দেশে মা-ই সন্তানকে দেখভাল করেন বললে ভুল হবে না। ফজরের আগে থেকে ঘুমাতে যাওয়া পর্যন্ত মা তার সন্তানের জন্য সদা নিয়োজিত। কত কষ্টই না তারা করেন! আর বাবা থাকেন সারা দিন তার দুনিয়ার ব্যস্ততা নিয়ে।
    Total Reply(0) Reply
  • Md Ismail ১৮ জানুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    একজন আদর্শ মায়ের অভাবে ব্যক্তি, সমাজ ও জাতি বিপন্ন হতে বাধ্য। সুতরাং মা হিসেবে ইসলামে একজন নারীর অবস্থান বা মর্যাদা অকল্পনীয়।
    Total Reply(0) Reply
  • তানিয়া ১৮ জানুয়ারি, ২০২০, ১:১৮ পিএম says : 0
    মেয়ে তথা মায়ের হাতেই গড়ে ওঠে একটি দেশের ভবিষ্যত
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ১৮ জানুয়ারি, ২০২০, ১:১৭ পিএম says : 0
    কারণ মায়েরাই সন্তানের প্রথম শিক্ষক
    Total Reply(0) Reply
  • নাঈম বি এস এল ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০৯ এএম says : 0
    সুন্দর পরামর্শ।
    Total Reply(0) Reply
  • সত্য বলবো ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০৯ এএম says : 0
    মেয়েরাই শিক্ষিত জাতি উপহার দিতে পারে।
    Total Reply(0) Reply
  • জাবের পিনটু ১৯ জানুয়ারি, ২০২০, ১২:১০ এএম says : 0
    আপনাকে ধন্যবাদ। ভালো কথা বলেছেন
    Total Reply(0) Reply
  • ব্যাচেলর ১৯ জানুয়ারি, ২০২০, ১২:১০ এএম says : 0
    আল্লাহ আপনার মঙ্গল করুক।
    Total Reply(0) Reply
  • আলো ১৯ জানুয়ারি, ২০২০, ১২:১০ এএম says : 0
    মেয়েদের েএগিয়ে যেতে হবে।
    Total Reply(0) Reply
  • সুক্ষ্ম চিন্তা ১৯ জানুয়ারি, ২০২০, ১২:১১ এএম says : 0
    পড়ালেখার কোনো বিকল্প নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এ এম এম বাহাউদ্দীন


আরও
আরও পড়ুন