Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

সবমানুষের মিলনক্ষেত্র মাইজভান্ডার দরবার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

মাইজভান্ডারী একাডেমীর উদ্যোগে ১৩তম শিশু কিশোর সমাবেশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান গতকাল শুক্রবার নগরীর নাসিরাবাদ উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। শাহসূফি সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাÐারীর (ক:) ১১৪তম উরস উপলক্ষে সৈয়দ জিয়াউল হক মাইজভাÐারী (ক:) ট্রাস্টের ১০ দিনব্যাপী কর্মসূচির অংশ হিসাবে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ট্রাস্টের ভারপ্রাপ্ত সচিব প্রফেসর এ ওয়াই এম জাফর। এতে প্রধান অতিথি ছিলেন ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী। তিনি বলেন মাইজভাÐার দরবার সকল সম্প্রদায়ের মানুষের মিলনক্ষেত্র।
ভারত ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক অনেক গভীর বলে মন্তব্য করে তিনি বলেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম পরম বন্ধু। বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি আছে উল্লেখ করে তিনি বলেন, ভারতের মতো বাংলাদেশেও হিন্দু মুসলমান ও অন্যান্য ধর্মের অনুসারিরা শান্তিপূর্ণভাবে ও সৌহার্দপূর্ণ পরিবেশে বসবাস করে। অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিআরটিসির চেয়ারম্যান মো. এহসানে এলাহী, কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী।
বক্তব্য রাখেন ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চবির জননেত্রী শেখ হাসিনা হলের প্রভোস্ট ড. হেলাল উদ্দিন চৌধুরী, জেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি দিদারুল আলম চৌধুরী, কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন প্রমুখ। পরে প্রতিযোগিতায় বিজয়ী বিভিন্ন স্কুল-মাদরাসার শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এদিকে মাইজভাÐার শাহী ময়দানে মাইজভাÐার গাউসিয়া হক মনজিলের ব্যবস্থাপনায় ‘তাজকেরা-এ চেরাগে উম্মতে আহমদী (সা.) মাহফিল সৈয়দ মুহাম্মদ হাসান মাইজভাÐারীর সভাপতিত্বে বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হয়। মাহফিলে হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ শরিক হন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ