Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা আরও বাড়াতে হবে সংসদীয় কমিটির পরিদর্শন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বেড়েছে উল্লেখ করে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম বলেছেন, এই সক্ষমতা আরো বাড়াতে হবে। দেশের প্রধান এই সমুদ্রবন্দর রক্ষায় কর্ণফুলী নদীকে বাঁচানোর বিকল্প নেই। কর্ণফুলী নদী ড্রেজিংয়ের পাশাপাশি দূষণ রোধ ও অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। মেগা প্রকল্প বে টার্মিনাল দ্রæত নির্মাণের লক্ষ্যে ফার্স্ট ট্রেকে আনতে শিগগির প্রধানমন্ত্রী উদ্যোগ নেবেন বলেও জানান তিনি। গতকাল শুক্রবার কমিটির সদস্যদের নিয়ে চট্টগ্রাম বন্দর পরিদর্শন শেষে তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে এসব কথা বলেন।
তার আগে চট্টগ্রাম বন্দরের নির্মাণাধীন পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, এনসিটি, সিসিটি ও কর্ণফুলী চ্যানেল পরিদর্শন করেন করেন তারা। চট্টগ্রাম বন্দরের পাইলট ভ্যাসেল রক্ষীতে কমিটির সদস্যরা ১১ নম্বর ঘাট এলাকায় চিটিগাং বোট ক্লাব পয়েন্ট থেকে পরিদর্শন কার্যক্রম শুরু করেন। কর্ণফুলী শাহ আমানত সেতু এলাকা পর্যন্ত ঘুরে তারা বন্দরের অপারেশনাল কার্যক্রম দেখেন। এসময় বন্দরের কর্মকর্তারা তাদের বিভিন্ন বিষয় অবহিত করেন। বন্দরের একজন কর্মকর্তা জানান, কমিটির সদস্যরা বন্দরের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন। আজ শনিবার সংসদীয় কমিটি সাগরপথে কক্সবাজারের মহেষখালী উপজেলার মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর এলাকা পরিদর্শনে যাবেন। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের নেতৃত্বে পরিদর্শন টিমে রয়েছেন সদস্য রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, এম আবদুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, এসএম শাহজাদা, নৌ পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুছ ছাত্তার, উপ সচিব বেগম মালেকা পারভীন, ড. দয়াল চাঁদ মÐল, জাতীয় সংসদ সচিবালয়ের উপ পরিচালক আবদুল জব্বার, সিনিয়র সহকারী সচিব এসএম আমিনুল ইসলাম। এ সময় বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) ক্যাপ্টেন মহিদুল হাসান চৌধুরী, হারবার মেরিন কমডোর শফিউল বারী, চিফ হাইড্রোগ্রাফার কমান্ডার এম আরিফুর রহমান, সচিব মো. ওমর ফারুক, ডেপুটি ম্যানেজার (এস্টেট) জিল্লুর রহমান, উপ সচিব আজিজুল মওলা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বন্দর

২৬ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ