Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

ফাইনালে চোখ রেখে শুরু বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

গতকালই মাঠে গড়িয়েছে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। উদ্বোধনী দিনের একমাত্র ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হারানো আফগানিস্তানের চমক দিয়েই শুরু হয়েছে যুব বিশ্বকাপ। এই আসরের ফাইনালে চোখ রেখে দক্ষিণ আফ্রিকায় পাড়ি দিয়েছে আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ দল। তাদের বিশ্বকাপ অভিযান শুরু হচ্ছে আজই।

যুব বিশ্বকাপের ১৩তম আসরে বাংলাদেশ আছে ‘সি’ গ্রæপে। আগামী ১৮ জানুয়ারি নিজেদের প্রথম ম্যাচে আকবররা মোকাবিলা করবেন জিম্বাবুয়েকে। এরপর ২১ জানুয়ারি স্কটল্যান্ড ও ২৪ জানুয়ারি পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশের যুবারা। সবগুলো ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর ২টায়। প্রতিটি ম্যাচের ভেন্যু পচেফস্ট্রুম।

ম‚ল লড়াইয়ে নামার আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে দক্ষিণ আফ্রিকার মাটিতে দুই সপ্তাহ ধরে প্রস্তুত হয়েছে বাংলাদেশ দল। খেলেছে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচও। অস্ট্রেলিয়া অন‚র্ধ্ব-১৯ দলের সঙ্গে প্রথম ম্যাচটি টাই হলেও পরেরটিতে নিউজিল্যান্ড অন‚র্ধ্ব-১৯ দলের কাছে উত্তেজনাপ‚র্ণ লড়াইয়ে ৪ উইকেটে হেরে যান তৌহিদ হৃদয়-শরিফুল ইসলামরা। তবে যুবাদের এবারের দলটি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রত্যাশা অনেক। কারণ দলটিতে প্রতিভার অভাব নেই। ক্রিকেটারদের পারফরম্যান্সও ধারাবাহিক। বিশ্বকাপের মঞ্চে নামতে যাওয়া যুবাদের উদ্দেশে বিসিবি নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেছেন, ‘গেল বছর জুড়ে তারা দারুণ ক্রিকেট খেলেছে। অনেক ম্যাচ জিতেছে। বিশ্বকাপে তারা যেন কোনো বাড়তি চাপ না নেয়। ছেলেরা শিরোপা জিততে পারলে খুশি হব।’

সবশেষ ২০১৮ বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ৩৫টি ওয়ানডে খেলে ১৮টিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে নয়টিতে, টাই হয়েছে দুটি, পরিত্যক্ত হয়েছে ছয়টি ম্যাচ। বেশির ভাগ জয়ই এসেছে বিদেশের মাটিতে। যুবারা খেলেছেন শ্রীলঙ্কায় এশিয়া কাপ ও ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে। গেল অক্টোবরে নিউজিল্যান্ড অন‚র্ধ্ব-১৯ দলকে তাদের মাটিতেই ৪-১ ব্যবধানে হারায় বাংলাদেশ। এরপর নভেম্বরে ঘরের মাটিতে শ্রীলঙ্কাকে উড়িয়ে দেয় ৪-০ ব্যবধানে।

যুব বিশ্বকাপের বাংলাদেশ দল : আকবর আলী (অধিনায়ক), তৌহিদ হৃদয় (সহ-অধিনায়ক), তানজিদ হাসান তামিম, পারভেজ হোসেন লিমন, প্রান্তিক নওরোজ, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, মৃত্যুঞ্জয় চৌধুরী, তানজিম হাসান সাকিব, অভিষেক দাস, শরিফুল ইসলাম, মোহাম্মদ শাহিন আলম, রকিবুল হাসান, হাসান মুরাদ।

স্ট্যান্ড-বাই : আমিত হাসান, মেহরাব হোসেন, আশরাফুল ইসলাম সিয়াম, মিনহাজুর রহমান মোহান্না, রুহেল মিয়া, আসাদুল্লাহ হেল গালিব।

গ্রæপ পর্বে বাংলাদেশের ম্যাচ
তারিখ প্রতিপক্ষ
১৮ জানুয়ারি জিম্বাবুয়ে
২১ জানুয়ারি স্কটল্যান্ড
২৪ জানুয়ারি পাকিস্তান
সবক’টি ম্যাচই পচেফস্ট্রুমে, দুপুর ২টায়

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাইনাল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ