Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

সিইসি এবার ভোট লুটের নতুন বায়োস্কোপ দেখাবেন

সমাবেশে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, রাতের আঁধারে পর এবার ইভিএম দিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ভোট লুটের নতুন আরেকটি বায়োস্কোপ দেখাবেন। তিনি নিজের বিবেক বিসর্জন দিয়ে আওয়ামী বিবেক দিয়ে প্রধানমন্ত্রীর মনোবাঞ্ছা পূরণেই কাজ করছেন বলে জনগণ মনে করে। ইসি যদি সুষ্ঠু নির্বাচন চাইতো তাহলে প্রতিদিন বিএনপি সমর্থিত প্রার্থী ও সমর্থকদের ওপর ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসী হামলা এবং নেতাকর্মীদের পুলিশ গ্রেফতার করলেও নির্বাচন কমিশন যেন সবকিছু দেখেও উদাসীন থাকতো না।

গতকাল শুক্রবার সকালে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা ও সাজা প্রত্যাহারের দাবিতে আয়োজিত বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন। রিজভী বলেন, ইসির নির্বিকার ভূমিকায় দেশের গুরুত্বপূর্ণ সাংবিধানিক প্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেছে। এই সিইসি’র অধীনে এ পর্যন্ত যতোগুলো নির্বাচন হয়েছে সেগুলোতে শুধু একতরফা নির্বাচন, ভোট লুট, রাতের আঁধারে ব্যালটে সীল মারাই শুধু নয়, সরকারদলীয় সন্ত্রাসীদের দৌরাত্ম ও তাÐবের কথা দেশের মানুষ কোনদিন বিস্মৃত হবে না।

বিএনপি’র অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিলটি সকাল সোয়া ১০টায় নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে নাইটিঙ্গেল মোড় ঘুরে আবারও বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মিছিলে অংশগ্রহণ করেন-তাঁতী দলের আহবায়ক আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিম, তাঁতী দলের সদস্য সচিব হাজী মুজিবুর রহমান, তাঁতী দলের যুগ্ম আহবায়ক গোলাপ মঞ্জুর, জেএম আনিসুর রহমান, হাজি ফিরোজ কিবরিয়া, রেজাউল করিম রানা, মৎস্যজীবী দলের যুগ্ম আহŸায়ক ওমর ফারুক পাটোয়ারী, জহিরুল ইসলাম বাশার, হান্নান, কবির মাস্টার, ওয়াজেদ আলী, তাঁতী দল সদস্য তাজুল ইসলাম, মৎস্যজীবী সদস্য তানভীর আহমেদ, ছাত্রদল নেতা মামুন হোসেন ভূঁইয়া, রাজু আহমেদ, আখতার আহসান দুলাল, রেজাউল করিম রাজু, আলমগীর কবির, নাসির হোসেন, আকরাম আহমেদ, রতন চিশতী, ফিরোজ মাহমুদসহ বিপুল সংখ্যক নেতাকর্মী।

মিছিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে রুহুল কবির রিজভী বলেন, সিইসি কেএম নুরুল হুদাসহ নির্বাচন কমিশন ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনেও ভোট জালিয়াতি করতে বদ্ধপরিকর। নির্বাচনে ভোট কারচুপি, সন্ত্রাসের মাধ্যমে ভোটকেন্দ্র দখলসহ সরকারের সকল অপকর্ম রুখে দেয়ার জন্য তিনি ঢাকাবাসীর প্রতি আহŸান জানান।
রিজভী বলেন, বেগম খালেদা জিয়া স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্রের শত্রæদের সঙ্গে কোনদিন আপোষ করেননি বলেই তিনি গণমানুষের অধিকারের পক্ষের একজন আপোষহীন নেত্রীতে ভূষিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষোভ ও অন্তরের জ¦ালা একটাই, আর তা হলো বেগম জিয়া তাঁর চেয়ে সর্বাধিক জনপ্রিয়। বেগম জিয়াকে কারাগারে বন্দী করে ক্রমান্বয়ে পঙ্গু করে ফেলা হয়েছে।
তিনি বলেন, বেগম জিয়ার স্বাস্থ্যের গুরুতর অবনতির মেডিকেল বোর্ডের রির্পোট পেয়েও উচ্চ আদালত তাঁকে জামিন দেননি। খালেদা জিয়া সুস্থ অবস্থায় কারাগারে গেলেও এখন পঙ্গু অবস্থায় আছেন এবং দৈনন্দিন কাজের জন্য অন্যের সাহায্যের ওপর নির্ভরশীল হচ্ছেন। উচ্চতর আদালত এহেন গুরুতর অসুস্থ ব্যক্তিকে জামিন না দেয়ায় সারাদেশের মানুষের মধ্যে ক্ষোভ ও হতাশার জন্ম নিয়েছে। এই ঘটনায় প্রমাণ হয় যে, রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর সরকারের নগ্ন হস্তক্ষেপ কত নিষ্ঠুর কত নির্মম।

রিজভী বলেন, সরকার বেগম খালেদা জিয়ার অসুস্থতাকে খাটো করে দেখানোর চেষ্টা করলেও আন্তর্জাতিক গণমাধ্যমে বেগম জিয়ার শোচনীয় শারীরিক অসুস্থতা নিয়ে সংবাদ পরিবেশিত হচ্ছে। বাংলাদেশের গণমাধ্যমগুলো সরকারি হুমকির চাপে বেগম জিয়ার অসুস্থতা নিয়ে সম্পূর্ণ সংবাদ পরিবেশন করতে পারছে না। তিনি অবিলম্বে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং তাঁকে তাঁর পছন্দের হাসপাতালে সুচিকিৎসার সুযোগ দানের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী


আরও
আরও পড়ুন