Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইভিএম নিয়ে ইসি কমিশনারের বক্তব্যে জাল ভোটের শঙ্কা বেড়েছে: তাবিথ আউয়াল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৩৮ পিএম

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল বলেছেন, নির্বাচন কমিশনার রফিকুল ইসলামের বক্তব্যে ইভিএম নিয়ে আমাদের যে শঙ্কা সেটি প্রমাণিত হয়েছে। নির্বাচন কমিশন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জাল ভোট ঠেকাতে প্রস্তুত রয়েছে কিনা এটি এখন ভোটারদের প্রশ্ন।

আজ শনিবার (১৮ জানুয়ারি) সকালে খিলগাঁও তালতলা এলাকায় গণসংযোগকালে তিনি এসব কথা বলেন।

তাবিথ আউয়াল বলেন, একজন নির্বাচন কমিশনার গতকাল স্পষ্ট করেই বলেছেন ‘কেন্দ্র দখল করা গেলে ইভিএমে জাল ভোট দেয়া যাবে। তার এই বক্তব্যের পর ইভিএম নিয়ে আমাদের বক্তব্য সত্য প্রমাণিত হয়েছে, আশঙ্কা আরও বেড়েছে। কারণ, ক্ষমতাসীনরা কেন্দ্র দখল করতে চাইলে নির্বাচন কমিশন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তা ঠেকাতে প্রস্তুত রয়েছে কিনা এ প্রশ্ন ভোটারদের রয়েছে।

তিনি বলেন, জনগণ ভোট দিতে চায়, ভোট দেয়ার পরিবেশ তৈরির দায়িত্ব ইসির। তিনি বলেন, ভোটারদের মধ্যে কিছুটা ভয়-ভীতি কাজ করছে ঠিকই কিন্তু এবার তারা সব ভয়-ভীতি উপেক্ষা কেন্দ্রে গিয়ে ভোট দিতে প্রস্তুত রয়েছে। ভোটাররা চায় গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে, ভোটের মাধ্যমে তারা তাদের প্রতিনিধি নির্বাচিত করতে।

তাবিথ আউয়াল বলেন, সব ভোট কেন্দ্রে প্রয়োজনীয় নিরাত্তার ব্যবস্থা করতে হবে। ভোটাররা আমাদের জানিয়েছেন যত বাধাই আসুন না কেনো তারা সব মোকাবেলা করে কেন্দ্র যাবেন, ভোট দেবেন। তিনি আরও বলেন, ভোট কেন্দ্র আমরা থাকবো, নেতাকর্মীরা থাকবে, এবার জনগণও থাকবো। আমাদের উপর প্রতিপক্ষ হামলা করলেও আমরা শক্তি অবস্থানে থাকবো। আমরা আইন মেনে সব প্রস্তুতি সম্পন্ন করেছি। ভয়-ভীতি আমাদেরকে কাবু করতে পারবে না।

তাবিথ আউয়াল বলেন, আমরা দায়িত্ব পেলে দুর্নীতি মুক্তি একটি সিটি করপোরেশন উপহার দিতে পারবো। তিনি বলেন, মেয়র ও কাউন্সিলর সকলকেই জবাবদিহিতার মধ্যে থাকতে হবে। তাহলে মানুষের সেবা নিশ্চিত হবে। তিনি বলেন, পার্ক, খেলার মাঠ, ফুটপাত দখলমুক্ত রাখতে হবে। শুধু প্রতিশ্রæতি দিলেই হবে না, কাজ করতে হবে। আমরা দায়িত্ব পেলে কাজ করে দেখিয়ে দিতে চাই।

দলের নেতাকর্মীরা আগামী ৩০ তারিখ নির্বাচনে ভোটারদের নির্ভয়ে ভোট কেন্দ্রে গিয়ে ভোট প্রদানে সহযোগিতা করবেন বলেও জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরশনের বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। তিনি বলেন, মানুষের গণতন্ত্র হরণ করা হয়েছে। এখন জনগণ ভোট দিতে পারে না। এবার বিএনপির নেতাকর্মীরা ভোটারদের সাহস জোগাবে ভোট কেন্দ্রে নিয়ে যেতে এবং ভোটারেরা যাতে সুশৃঙ্খলভাবে ভোট দিতে পারে সে সহযোগিতা করবে।

তিনি বলেন, নির্বাচন কমিশনারের উপর আস্থা মানুষের নেই। তারা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে ব্যর্থ হয়েছে। তারপরও আমরা দেখতে চাই নির্বাচন কমিশন কি করে। সুষ্ঠু ভোট হলে ধানের শীষের বিজয় নিশ্চিত বলেও মন্তব্য করেন তিনি।

তাবিথ আউয়ালের সঙ্গে আজ গণসংযোগে অংশ নিয়েছেন, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, নির্বাহী কমিটির সদস্য আবুল হোসেন, নিপুন রায় চৌধুরী, আকরামুল হাসান, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, কাউন্সিলর প্রার্থী হেলাল কবির হেলু, যুবদল ঢাকা মহানগর উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেনসহ বিএনপি ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এদিকে, মোহাম্মদপুরের কাদেরাবাদ হাউজিং-এ বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আওয়ালের পক্ষে ব্যাপক গণসংযোগ করেছেন ঢাকাস্থ বরিশাল ঐক্যজোট। এসময় সংগঠনটির নেতা কর্মীরা আগামী ৩০ তারিখ ধানের শীষে তাবিথ আওয়ালকে ভোট দেয়ার আহ্বান জানান। গণসংযোগে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব মুজিবর রহমান সারোয়ারসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

সকালে ২৩নং ওয়ার্ডের খিলগাঁও তালতলা মার্কেট থেকে আজকের গণসংযোগ শুরু হয়। এরপর ২২, ৩৬ ও ৩৫ ওয়ার্ডে গণসংযোগে রয়েছেন তাবিথ আউয়াল।
এদিকে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু সকাল ১১ টায় ১৩ সেক্টরের স্কলাস্টিকা স্কুলের পাশে ৪ নং ওয়ার্ড বিএনপি কার্যালয় এলাকা ও ১৪ নং ওয়ার্ডে গণসংযোগে রয়েছেন। তার স্ত্রী ও তাবিথ আউয়ালের মা নাসরিন আউয়াল মিন্টু ১৭ নং ওয়ার্ডের খিলক্ষেত কুড়িল কাজীবাড়ী থেকে গণসংযোগ শুরু করেছেন।



 

Show all comments
  • ** হতদরিদ্র দীনমজুর কহে ** ১৮ জানুয়ারি, ২০২০, ১২:৫৬ পিএম says : 0
    ইভিএম ও জাল ভোট হতে পারে এমন বক্তব্য জনমনে সন্ধেহ ঘনিভুত হচ্ছে।এ থেকে বেড়িয়ে আসার কি কোন পদ্বতি আছে? থাকলে কি?আপনারাই বলুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ