Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

এবার আয়াতুল্লাহ খামেনিকে ট্রাম্পের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ২:১৮ পিএম

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনিকে কথা বলার সময় সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার (১৭ জানুয়ারি) আট বছর পর জুমার নামাজের খুতবায় যুক্তরাষ্ট্রকে আক্রমণ করে খামেনির ভাষণের পর এই প্রতিক্রিয়া জানান ট্রাম্প।
এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ইরানের তথাকথিত সর্বোচ্চ নেতা, যিনি বেশ কয়েকদিন ধরে সর্বোচ্চ নেই, তিনি যুক্তরাষ্ট্র ও ইউরোপ সম্পর্কে নোংরা কথা বলেছেন। তাদের অর্থনীতি ভেঙে পড়ছে, লোকজন দুর্ভোগে রয়েছে। তাই কথা বলার সময় খামেনির খুব সতর্ক হওয়া উচিত।
এদিকে, শুক্রবার দীর্ঘ আট বছর পর জুমার নামাজে ইমামতি করেন খামেনি। নামাজের পূর্বে দেয়া খুতবায় তিনি যুক্তরাষ্ট্র ও ইউরোপকে আক্রমণ করেন এবং ইরানি সেনাবাহিনীকে সমর্থন করেন। ভাষণে তিনি ট্রাম্পকে ভাঁড় আখ্যা দিয়ে বলেন, ইরানি জনগণের পেছনে বিষাক্ত ছুরি ধরে রেখে তাদের সমর্থন দেয়ার কথা বলছেন মার্কিন প্রেসিডেন্ট।
আয়াতুল্লাহ খামেনি যুক্তরাষ্ট্রকে 'পাপাত্মা' হিসেবে অভিহিত করেন এবং যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিকে 'আমেরিকার দাস' বলে উল্লেখ করেন।

নামাজের আগে দেয়া খুতবায় তিনি বলেন, লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ হিসেবে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তা আমেরিকার সম্মান-মর্যাদায় আঘাত হেনেছে। আমেরিকা নিজেকে পরাশক্তি দাবি করে দম্ভ দেখায় আইআরজিসি'র ক্ষেপণাস্ত্র তাদের সেই দম্ভে আঘাত করেছে। তারা এখন বলছে আমাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও কঠোর করবে, কিন্তু এসবের মাধ্যমে তারা তাদের হারানো সম্মান ফিরে পাবে না।



 

Show all comments
  • Asaduzzaman Fakir Anis ১৮ জানুয়ারি, ২০২০, ৩:১১ পিএম says : 0
    ট্রাম্প পাপাত্মা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

১২ ফেব্রুয়ারি, ২০২০
১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ