Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রকে তালেবানের ১০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ২:৪০ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে কাঙ্খিত চুক্তি স্বাক্ষর সম্পন্ন হলে ১০ দিনের যুদ্ধবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন তালেবান। এই সময়ে আফগান সরকারি বাহিনীর ওপরও সহিংসতা কমিয়ে আনবে বলে জানিয়েছে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। তবে তাদের চুক্তির শর্ত কি ছিলো তা স্পষ্টভাবে এখনও জানা যায়নি।
তালেবান আফগানিস্তানে সহিংসতা কমাতে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধিদের একটি প্রস্তাব দিয়েছে। কাতারের দোহায় দুই পক্ষের মধ্যকার শান্তি আলোচনায় এ প্রস্তাব দিয়েছে তারা। পাকিস্তান এবং তালেবান গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টরা এ তথ্য দিয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।
নাম প্রকাশে অনিচ্ছুক তালিবানের এক প্রতিনিধি বলেছেন, মার্কিন দাবির প্রতিক্রিয়ায়, আমাদের কাতার অফিস আলোচনার টেবিলে আফগানিস্তানের সহিংসতা কমাতে প্রস্তাব দিয়েছে।
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তা নিশ্চিত করেছেন, প্রস্তাবটি মার্কিন প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়েছে এবং মার্কিনীরা বিষয়টি বিবেচনা করছে। তালেবান সহিংসতা কমানোর অংশ হিসেবে ১০ দিনের যুদ্ধবিরতিতে যাওয়ার প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।
আফগানিস্তানে মার্কিন বাহিনীর বিরুদ্ধে তালেবানের ১৮ বছরের যুদ্ধ অবসানে ২০১৮ সালের জুন থেকে দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শুরু করে তালেবান। এ বছরের সেপ্টেম্বরে উভয় পক্ষের আলোচকরা একটি চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছানোর কথা বললেও পরে তা বাতিল করে দেন ট্রাম্প। এর তিন মাসের মাথায় আজ শনিবার (১৮ জানুয়ারি) নতুন করে আনুষ্ঠানিক আলোচনায় বসে দুই পক্ষ। এর আগে অবশ্য উভয় পক্ষের তরফেই অনানুষ্ঠানিক আলোচনার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।
সর্বশেষ এই আলোচনা যদি সফল হয় তবে আফগানিন্তানে দীর্ঘদিন ধরে চলা সংঘাতের অবসান হবে। তালেবানের এক মুখপাত্র সুহাইল সাহিন জানান, আলোচনার জন্য তারা বুধ ও বৃহ্স্পতিবার মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বসেছেন। দুই পক্ষের এই আলোচনা খুবই কার্যকরী ছিলো বলে  জানান তিনি।
এই ব্যাপারে সংশ্লিষ্ট এক ব্যক্তি রয়টার্সকে জানায়, তালোনের শীর্ষ নেতারা মার্কিন সেনাদের সঙ্গে ১০ দিনের যুদ্ধবিরতির ব্যাপারে আলোচনা করেছেন এবং সম্মতি জানিয়েছেন। একইসঙ্গে এই সময়ে আফগান সরকারি বাহিনীর ওপর হামলাও কমাবে তারা।
সিনিয়র এক তালেবান কমান্ডার বলেন, যুক্তরাষ্ট্র চেয়েছিলো আমরা যেন আলোচনার সময় যুদ্ধ বন্ধ রাখি। আমাদের শুরা পরিষদ থেকে জানানো হয় আমরা যেদিন শান্তি চুক্তিতে স্বাক্ষর করবো সেদিনই যুদ্ধ থামবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ