Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

বিমান বিধ্বস্তের ঘটনা নিয়ে রাজনীতি না করার আহ্বান জাওয়াদ জারিফের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ৫:০৪ পিএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তেহরানের অদূরে ইউক্রেনের যাত্রীবাহী বিমান ভূপাতিত হওয়ার ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার না করার জন্য কানাডার প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি গতকাল শুক্রবার ওমানের রাজধানী মাস্কাটে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলিপ শ্যাম্পেনের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান।
ওই বৈঠক শেষে জারিফ এক টুইটার বার্তায় বলেন, ইউক্রেনের বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় যেসব দেশের যাত্রী নিহত হয়েছে সেসব দেশের মধ্যে কারিগরি ও আইনি সহযোগিতার বিষয়ে কানাডার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কথা হয়েছে। তিনি বলেন, দুই মন্ত্রী বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় বিশেষজ্ঞ পর্যায়ে সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে তথ্য আদান-প্রদান করার বিষয়েও একমত পোষণ করেছেন।
এর আগে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভিও গতকাল শুক্রবার এক বিবৃতিতে বিমান বিধ্বস্ত হওয়ার মানবিক ঘটনা নিয়ে রাজনৈতিক খেলা শুরু না করার জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানান।
গত আট জানুয়ারি ভুলবশত ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত হয়। এ ঘটনায় তেহরান থেকে কিয়েভ হয়ে টরেন্টোগামী বোয়িং ৭৩৭ বিমানটির ১৭৬ আরোহীর সবাই প্রাণ হারান। হতভাগ্য এসব মানুষের মধ্যে ১৪৭ জনই ইরানি নাগরিক। বাকি ২৯ জন ইউক্রেন, কানাডা, সুইডেন, আফগানিস্তান ও ব্রিটেনের নাগরিক ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরানি পররাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন