Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় বৌদ্ধভিক্ষুকে হত্যার হুমকি

প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রামকৃষ্ণ মিশনের ধর্মগুরুকে চিঠি দিয়ে হত্যার হুমকির ১৩ দিন পর রাজধানীর সবুজবাগের বাসাবো বৌদ্ধ মন্দিরের পুরোহিতকে একই নাম ব্যবহার করে হত্যার হুমকি দেয়া হয়েছে। এবি সিদ্দিক নামের একজনের নাম ব্যবহার করে এই হুমকি দেয়া হয়েছে। এ বিষয়ে গতকাল বুধবার রাজধানীর সবুজবাগ থানায় একটি সাধারণ ডায়রি করা হয়েছে। হুমকির পর থেকে আতঙ্কে রয়েছেন বৌদ্ধভিক্ষুরা। নিরাপত্তা বাড়ানো হয়েছে বৌদ্ধ মন্দিরের।
পুলিশ জানায়, ডাকযোগে গত মঙ্গলবার দুপুরে একটি চিঠি পৌঁছে সবুজবাগের ধর্মরাজিকা বৌদ্ধবিহারের বৌদ্ধভিক্ষু শুদ্ধানন্দ মহাথেরোর কাছে।
অজ্ঞাত লেখকের ওই চিঠিতে বলা হয়, বাংলাদেশে বৌদ্ধধর্ম প্রচার করা যাবে না। যদি এ নির্দেশনা না মানা হয়, তাহলে শুধানন্দ মহাথেরোকে যে কোনো সময় হত্যা করা হবে।
এই চিঠি পাওয়ার পর শুদ্ধানন্দ মহাথেরো সবুজবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। জিডি করার পরপর বিষয়টি ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের অবগত করা হয়েছে।
শুদ্ধানন্দ মহাথেরোর জিডির করার বিষয়টি নিশ্চিত করেছেন সবুজবাগ থানার ওসি কুদ্দুস ফকির। তিনি বলেন, বৌদ্ধবিহারটির নিরাপত্তায় পুলিশ সতর্ক রয়েছে।
প্রসঙ্গত, এর আগে এবি সিদ্দিক নামে গত ১৫ জুন রামকৃষ্ণ মিশনের ধর্মগুরুকে হত্যার হুমকি দেয়া হয়েছিলো। এ ঘটনায় মিশনের গুরু মৃদুল মহারাজ ওয়ারি থানায় ঐ রাতেই একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এরপর পুলিশ এবি সিদ্দিককে খুঁজে বের করে জিজ্ঞাসাবাদ করে। পুলিশ জানায় তিনি একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা। তার হাতের লেখার সঙ্গেও চিঠির লেখা মেলানো হয়। তবে পুলিশ ধারণা করে তাকে কেউ ফাঁসানোর জন্য এই হুমকি দিয়েছে।
ওই ঘটনার পর আবু বকর সিদ্দিক সাংবাদিকদের জানান, ১৮ বছর সেনাবাহিনীতে চাকরি করেছি। ২০০৪ সালে অবসরে যাই। এরপর ব্যবসা করা শুরু করেন। তাকে হয়রানি করার জন্য কেউ তার নাম ঠিকানা ব্যবহার করতে পারে।
চিঠির ওপরের অংশে কম্পিউটার টাইপের মাধ্যমে ‘ইসলামিক স্টেট অব বাংলাদেশ, চান্দনা চৌরাস্তা ঈদগাঁও মার্কেট, গাজীপুর মহানগর’ লেখা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায় বৌদ্ধভিক্ষুকে হত্যার হুমকি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ