Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বিশ্বকাপের পরেই অবসরে হাফিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আন্তর্জাতিক ক্রিকেট এখনও চালিয়ে যাচ্ছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। কিন্তু বয়সটা ইতিমধ্যে পেরিয়ে গেছে ৩৮। তবে আর বেশি দিন এই অলরাউন্ডারকে দেখা যাবে না পাকিস্তানের জার্সিতে। অবসরের ঘোষণা দিলেন তিনি। অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ইতি টেনে দেবেন আন্তর্জাতিক ক্রিকেটের।

পাকিস্তানের সাবেক অধিনায়কের শেষ দেখে ফেলেছিলেন অনেকেই। কেননা ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দলে জায়গা হয়নি তার। তবে বাংলাদেশের বিপক্ষে সামনের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আবার জাতীয় দলের দরজা খুলে গেছে হাফিজের। ২৪ জানুয়ারি থেকে শুরু হবে তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি।

দলে ফেরার পরপরই অবসরের ঘোষণা দিলেন ৩৮ বছর বয়সী তারকা। শুক্রবার সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘আমি খুবই ভাগ্যবান জাতীয় দলে খেলতে পেরে। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চাই, এরপরই বিদায় জানাবো আন্তর্জাতিক ক্রিকেটকে।’

টেস্ট থেকে হাফিজ অবসর নিয়েছেন অনেক আগেই। ২০১৮ সালের ডিসেম্বরে বিদায় জানানোর আগের খেলেছেন ৫৫ টেস্ট। তবে তার সাফল্য সবচেয়ে বেশি এসেছে সীমিত ওভার ক্রিকেট থেকে। ২১৮ ওয়ানডেতে ৬ হাজার ৬১৪ রানের পাশাপাশি নিয়েছেন ১৩৯ উইকেট। ২০০৩ সালে ইংল্যান্ড সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা হাফিজের ক্যারিয়ারে আছে উত্থান-পতন। বিশেষ করে, বোলিং অ্যাকশন নিয়ে ভুগতে হয়েছে খুব। ২০১৫ সালে তো এক বছর নিষিদ্ধই ছিলেন বোলিংয়ে।

২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডে দলে আর সুযোগ হয়নি, তবে টি-টোয়েন্টি দিয়ে আরও কিছুদিন জাতীয় দলে খেলার স্বপ্ন দেখছেন তিনি। লক্ষ্য অক্টোবর-নভেম্বরের টি-টোয়েন্টি বিশ্বকাপ, যে সংস্করণের ৮৯ ম্যাচে ৫৪ উইকেটের সঙ্গে ১ হাজার ৯০৮ রান। যার মধ্যে ২৯ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়া হাফিজের পরিসংখ্যান ১৭ জয় ও ১১ হার। ১৭ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের বিদায়ের ঘোষণার দিনে জানালেন, ‘পাকিস্তানের হয়ে ১৭ বছর ধরে খেলছি, নিজের সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করেছি সবসসময়। তবে একটা সময় বোলিং খুব মিস করেছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবসরে হাফিজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ