Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

নির্মাণ শ্রমিকদের দাবি দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্যসম্মত পরিবেশ, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবারকে কমপক্ষে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণসহ ১২ দফা দাবিতে মানববন্ধন করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন (ইনসাব) নামের একটি সংগঠন। গতকাল সকালে ‘নির্মাণ শ্রমিকদের দাবি দিবস’ উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। ইনসাবের সভাপতি মোহাম্মদ রবিউল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দের সভাপতি সহিদুল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খানসহ ইনসাবের নেতারা।
এসময় নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্যসম্মত পরিবেশ, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবারকে কমপক্ষে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ, আহত শ্রমিকদের সুচিকিৎসা, পর্যাপ্ত ক্ষতিপূরণ, বাসস্থান, পেনশন স্কিম, রেশনিং, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিল থেকে দুর্ঘটনায় আহত-নিহত এবং দূরারোগ্য রোগে আক্রান্ত শ্রমিকদের পর্যাপ্ত সাহায্যের মাধ্যমে সামাজিক নিরাপত্তাসহ ১২ দফা দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, শ্রম মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কর্মকর্তাদের অবহেলা ও অপরিকল্পিত ভবন নির্মাণ, ইটভাটার ধোঁয়া ও নির্মাণসামগ্রী যত্রতত্র রাখায় পরিবেশের মারাত্মক দূষণ হচ্ছে। যার কারণে নির্মাণ শ্রমিকসহ সাধারণ মানুষ মারাত্মকভাবে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে বাস করছে। মালিকের অতি মুনাফা লোভের কারণে নির্মাণ শ্রমিকদের কর্মস্থল আজ মরণস্থলে পরিণত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন