Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

এবার ইরানের পরমাণু অস্ত্র তৈরির গোপন চিঠি ফাঁস!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১২:৪৯ পিএম

জেনারেল সোলাইমানি হত্যাকে কেন্দ্র করে ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনার মধ্যে এবার তেহরানের পরমাণু অস্ত্র সম্পর্কিত একটি গোপন চিঠি ফাঁস হয়েছে। শনিবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল এই চিঠি ফাঁস করেছে।

তবে ইরান কর্তৃপক্ষ দেশটির প্রধান পরমাণু বিজ্ঞানীকে ওয়ারহেডের উপযুক্ত প্যারামিটারে নিউক্লিয়ার প্রস্তুতের অনুরোধ সম্পলিত ওই চিঠিটি ২০১৮ সালের বলে দাবি করেছে সংবাদমাধ্যমটি। তেহরানে এক অভিযানে ইসরাইলের এজেন্টরা চিঠিটি উদ্ধার করেছিলেন বলে খবরে উল্লেখ করা হয়েছে।

২০০২ সালের ২৮ নভেম্বর তারিখ খোচিত চিঠিতে ইরানের উচ্চ পর্যায়ে থেকে প্রধান পরমাণু বিজ্ঞানীকে ক্ষেপণাস্ত্রের ওয়ারহেড উপযোগী পরমাণু প্রস্তুতের অনুরোধের উল্লেখ রয়েছে।

প্রধান পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ চিঠিটির ওপরে উল্লেখ করেন, আল্লাহর ইচ্ছায় বর্তমানে বিষয়টি প্রক্রিয়াধীন। তবে ডেইলি মেইলের প্রকাশিত চিঠির বিষয়ে ইরান কর্তৃপক্ষ এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

২১ ফেব্রুয়ারি, ২০২০
২১ ফেব্রুয়ারি, ২০২০
২০ ফেব্রুয়ারি, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ