Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরান আর কখনোই পারমাণবিক চুক্তি স্বাক্ষর করবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১:৫০ পিএম

নতুন করে আর ইরান কখনোই পারমাণবিক চুক্তি স্বাক্ষর করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ জাভেদ জারিফ। তেহরান টাইমস জাভেদকে উদ্ধৃত করে এক প্রতিবেদনে জানিয়েছে, আমরা কোনোভাবেই পরমাণু ইস্যুতে নতুন চুক্তিতে কারো সঙ্গে সমঝোতা করবো না। ভারত সফরে গিয়ে তিনি এ কথা বলেছেন বলে জানা গেছে।
এর আগে বিশ্বের ক্ষমতাধর ছয়টি রাষ্ট্রের সঙ্গে ২০১৫ সালে পরমাণু চুক্তি করে ইরান। সেই চুক্তির ফলে পরমাণু কর্মসূচি থেকে সরে আসার ব্যাপারে সম্মত হয়েছিল ইরান।
তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে সেই চুক্তি থেকে সরে আসেন এবং পুনরায় তেহরানের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেন। আর চলতি মাসের শুরুর দিকে ইরানের রেভ্যুলেশনারি গার্ডের কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনায় উত্তেজনা চরমে ওঠে। সোলাইমানিকে দাফনের আগেই প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে ২২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান।
তারপর থেকেই পরমাণু হামলার বিষয়ে ব্যাপাক উত্তেজনা দেখা দিয়েছে। এরই মধ্যে পরমাণু চুক্তির বিষয়টি নতুন করে উঠছে। এবার সেই চুক্তি 'ট্রাম্প ডিল' করার ব্যাপারে কথা শোনা যাচ্ছে।
তবে জারিফ এ ব্যাপারে বলেন, যদি সেটা করা হয়, এরপর তাহলে ওয়ারেন'স ডিল কিংবা বার্নি স্যান্ডারস ডিল করতে হবে। আমাদের সঙ্গে এর আগের চুক্তি যুক্তরাষ্ট্র এবং আরো পাঁচটি গুরুত্বপূর্ণ দেশের ছিল। সেই চুক্তি থেকে কেবল যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার বিষয়টি মেনে নেওয়া যায় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন