Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

এডিবির নতুন প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ৫:১১ পিএম

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন প্রেসিডেন্ট মাসাৎসুজু আসাকাওয়া দায়িত্ব গ্রহণ করেছেন। ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত আর্থিক প্রতিষ্ঠানটির তিনি ১০তম সভাপতি।
১৯৬৬ সালে প্রতিষ্ঠিত ম্যানিলাভিত্তিক আঞ্চলিক উন্নয়ন ব্যাংক এডিবির ১০ম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন মাসাতসুগু আসাকাওয়া। তার আগে জাপানের অর্থ মন্ত্রণালয়ের আন্তর্জাতিক অর্থায়ন এবং উন্নয়নের সাবেক সহকারী মন্ত্রী তাকেহিকো নাকাওয়ে ২০১৩ সাল থেকে দুই মেয়াদে ব্যাংকটির প্রেসিডেন্ট ছিলেন।
প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘আমি এডিবির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করে নিজেকে সম্মানিত বোধ করছি। আমি আমাদের ৬৮ সদস্যরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার সঙ্গে কাজ করতে চাই। অর্ধ শতাব্দীর বেশি সময় ধরে এডিবি এই অঞ্চলের গুরত্বপূর্ণ অংশীদার।’
তিনি আরও বলেন, ‘শক্তিশালী প্রবৃদ্ধি অর্জনে সহায়তার মাধ্যমে এডিবি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়ন সাধন করেছে। আমি আমাদের অংশীদার ও মক্কেলদের চাওয়াকে নিশ্চিত করতে আমার সর্বোচ্চ দিয়ে কাজ করে যাবো।’
আজ প্রাপ্ত এডিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আসাকাওয়া তাকেহিকো নাকাও এর স্থলাভিষিক্ত হচ্ছেন। তাকেহিকো ২০২০ সালের ১৬ জানুয়ারি পদত্যাগ করেন।
প্রায় চার দশকের ক্যারিয়ারে আসাকাওয়া জাপানের ফাইন্যান্স ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের ভাইস মিনিস্টারসহ দেশটির মিনিস্ট্রি অব ফাইন্যান্স এ সিনিয়র পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও উন্নয়ন নীতি, ফরেন এক্সচেঞ্জ মার্কেট ও আন্তর্জাতিক রাজস্ব নীতিসহ তার বিভিন্ন ধরনের পেশাগত অভিজ্ঞতা রয়েছে।
তিনি জাপানের ফুকুওকাতে ২০১৯ জি২০ ওসাকা সামিট অ্যান্ড জি২০ ফাইন্যান্স মিনিস্টার্স অ্যান্ড সেন্ট্রাল ব্যাংক গভর্নরস এ ফ্যাইনেন্স ডেপুটি হিসেবে অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ