Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

স্পেস ফোর্সের ইউনিফর্ম প্রকাশ করল ট্রাম্প সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ৫:২২ পিএম

সাত দশক পরে আমেরিকার নতুন সেনাবাহিনী গঠন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই বাহিনীর নাম দেওয়া হয়েছে দ্য ইউনাইটেড স্টেটস স্পেস ফোর্স। সেই বাহিনীর নতুন পোশাক প্রকাশ করা হল। আর সেই পোশাক দেখার পরেই প্রশংসা ও সমালোচনা দুইই শুরু হয়েছে মার্কিন জনগণের মধ্যে।

শনিবার এই পোশাক নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করেছে দ্য ইউনাইটেড স্টেটস স্পেস ফোর্স। এই ছবিতে দেখা যাচ্ছে, পোশাকের বাঁ দিকের হাতার নীচের দিকে বাহিনীর নাম লেখা ও উপরে মার্কিন যুক্তরাষ্ট্রের রঙিন পতাকা আঁকা। কারণ এই ধরনের পোশাকে সাধারণত ধুসর রঙয়ের পতাকা লাগানো থাকে।

এই ছবি প্রকাশের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় তা ভাইরাল। নানা ধরনের কমেন্ট আসছে। কেউ সমালোচনা করছেন তো কেউ এই পোশাকের প্রশংসা করেছেন। একজন সমালোচনা করে বলেন, স্পেস ফোর্সের সদস্যরা কেন জংলা রঙয়ের পোশাক পরবেন। তার উত্তরে স্পেস ফোর্সের তরফে জানানো হয়েছে, মার্কিন সেনাবাহিনীতে সবার মধ্যে একতা রাখার জন্যই একই ধরনের পোশাক করা হয়েছে। এতে সাধারণ মানুষেরই করের টাকা বেঁচেছে।

অনেক সমালোচনার মধ্যেই গত বছর ২০ ডিসেম্বর এই সেনাবাহিনী তৈরি করেন ট্রাম্প। জানানো হয়েছে, এই বাহিনী সরাসরি পেন্টাগনের নির্দেশ অনুসরণ করবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, স্পেসই লড়াইয়ের নতুন জায়গা। তাই মার্কিন যুক্তরাষ্ট্রের কঠিন ও দীর্ঘস্থায়ী যেসব মিশন, সেখানে পাঠানো হবে এই সেনাদের। পেন্টাগনের তরফে জানানো হয়েছে, বিমানবাহিনী ও সেনাবাহিনীর ১৬ হাজার কর্মীদের নিয়ে এই স্পেস ফোর্স গঠন করা হয়েছে। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ