Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০৪ ফাল্গুন ১৪২৬, ২২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ফুটফুটে নবজাতক ময়লার স্তুপে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ময়লার স্তুপে হঠাৎ কান্নার শব্দ। রাকিব নামে ১৩ বছরের এক কিশোর কাগজ কুড়াচ্ছিল। শব্দ শুনে এগিয়ে যায় সে। কাছে গিয়ে দেখে ব্যাগের ভেতর কাপড়ে মোড়ানো এক নবজাতক। খবর পেয়ে পুলিশ গিয়ে ফুটফুটে ওই কন্যা শিশুটি উদ্ধার করে। হাসপাতাল হয়ে শিশুটির ঠাঁই হয়েছে সমাজসেবা অধিদপ্তরের ‘ছোট মণি নিবাসে’।
গতকাল রোববার বায়েজিদ বোস্তামী থানার পশ্চিম শহীদ নগর এলাকা থেকে শিশুটিকে উদ্ধার করা হয় বলে জানান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রিটন সরকার। তিনি ইনকিলাবকে বলেন, কাপড় দিয়ে মুড়িয়ে একটি ব্যাগে ভরে নবজাতকটিকে জিজি ওয়েল মিলের পেছনে ময়লার স্তুপে ফেলে রাখা হয়েছিল। এক কিশোর কাগজ কুড়ানোর সময় নবজাতকের কান্নার শব্দ শুনে স্থানীয় এক যুবককে জানায়। ইমরান নামে ওই যুবক ফোনে শিশুটি পড়ে থাকার কথা জানালে পুুলিশ শিশুটিকে উদ্ধার করে।
ওসি বলেন, প্রথমে নবজাতকটিকে উদ্ধার করে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক ওয়ার্ডে নেয়া হয়। নবজাতক সুস্থ থাকায় চিকিৎসকদের পরামর্শে পরিচর্যার জন্য সমাজসেবা অধিদপ্তরের ‘ছোট মনি নিবাসে’ রাখা হয়েছে। কেউ শিশুটিকে দত্তক নিতে চাইলে সেখানে যোগাযোগ করারও পরামর্শ দেন তিনি। শিশুটিকে কে বা কারা রেখে গেছে সে বিষয়ে খোঁজ নেয়া হচ্ছে বলে জানান ওসি।
এর আগে ২০১৭ সালের ২০ ফেব্রæয়ারি আকবর শাহ থানার কর্নেল হাট প্রশান্তি আবাসিক এলাকায় একটি ভবনের পেছনে ময়লার স্তুপ থেকে এক নবজাতককে উদ্ধার করেছিল পুলিশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ