Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

‘বৈষম্য বিলোপ আইনের খসড়া প্রণয়ন চলছে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বহুল আলোচিত বৈষম্য বিলোপ আইনের খসড়া প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। গতকাল রবিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান।
জাতীয় পার্টির সদস্য শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের লিখিত জবাবে আইনমন্ত্রী জানান, বৈষম্য বিলোপ আইন-এর খসড়া প্রস্তুতের লক্ষ্যে ইতোমধ্যে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটি খসড়া প্রণয়নের কাজ শুরু করেছে। এছাড়া সকল স্টেক হোল্ডারদের অংশগ্রহণে একটি মত বিনিময় সভা আয়োজনের সিদ্ধান্ত ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। খুব শীঘ্রই উক্ত সভা অনুষ্ঠানের আলোকে ওই আইনের খসড়া প্রণয়নের পরবর্তী কার্যক্রম গ্রহণ করা সম্ভব হবে।
জাতীয় পার্টির আরেক সদস্য মো. ফখরুল ইমামের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি কৌসুলিদের মামলা পরিচালনার সুবিধার্থে এ্যাটর্নী সার্ভিস গঠনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। তবে তা বাস্তবায়নের কোনো সুনির্দিষ্ট সময়সীমা এখনো নির্ধারিত হয়নি।
বিএনপি’র সদস্য ব্যাস্টিার রুমিন ফারহানা প্রশ্নের লিখিত জবাবে আইনমন্ত্রী জানান, সারাদেশে উচ্চ আদালত ও অধঃস্তন আদালতসমূহের ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৪০ হাজার ৬৩৯টি। তন্মোধ্য বিচারাধীন দেওয়ানী মামলার সংখ্যা ১৪ লাখ ৫৩ হাজার, ফৌজদারী মামলার সংখ্যা ২০ লাখ ৯০ হাজারটি এবং অন্যান্য মামলার সংখ্যা ৯৭ হাজারটি। এর মধ্যে উচ্চ আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ১৩ হাজারটি এবং অধস্তন আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ ২৭ হাজারটি। বিচারাধীন মামলাসমূহ দ্রæত নিষ্পত্তির লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্নমুখী কার্যক্রম গ্রহণ করেছে।
সরকারী দলের নূর মোহাম্মদের প্রশ্নের জবাবে মন্ত্রী আনিসুল হক জানান, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা একটি সংবিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান। আর্থিকভাবে অসচ্ছল, সহায়সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীকে আইনগত সহায়তা প্রদানে সরকার ২০০০ সালে আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করে। তিনি জানান, ২০০৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত সর্বমোট ৪ লাখ ৮৭ হাজার ১৪ জন বিচারপ্রার্থী জনগণ লিগ্যাল এইড সেবার জন্য লিগ্যাল এইড অফিসে এসেছে, তাদের প্রত্যেককেই আইন অনুসারে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইন

১৮ ফেব্রুয়ারি, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০
১০ ফেব্রুয়ারি, ২০২০
৯ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ