Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

ইয়েমেনের মসজিদে হুথিদের হামলা, ১০০ সেনার মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ১:২১ পিএম

ইয়েমেনের মারিব প্রদেশে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলায় ১০০ সেনার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এতে আহত ৫০-এরও বেশি। গত শনিবার সন্ধ্যায় মসজিদে নামাজের সময়ে ওই হামলা চালায় জঙ্গিরা। মুহূর্তের মধ্যে যুদ্ধক্ষেত্রে পরিণত হয় মসজিদ প্রাঙ্গণ।
ইয়েমেনের সেনা ও প্রশাসন সূত্রের দাবি, ইরানের মদতপুষ্ট হুথি জঙ্গিরা এই হামলা চালিয়েছে। যদিও সরাসরি এ কথা স্বীকার করেনি হুথি গোষ্ঠী। হুথি জঙ্গিদের সঙ্গে সউদী আরব সমর্থিত ইয়েমেন সেনাদের বিবাদ নতুন নয়। তবে ইয়েমেনে সম্প্রতি এত বড় হামলার নজির নেই।
সেনা সূত্রের খবর, রাজধানী সানা থেকে মাত্র ১৭০ কিলোমিটার দূরে মারিবের পরিস্থিতি আপাত শান্তই ছিল। শুক্রবার নাহাম প্রদেশে ইয়েমেনের সেনাবাহিনী একটি জঙ্গি বিরোধী অভিযান চালানোর পরে পরিস্থিতি জটিল হয়। তার বদলা নিতেই শনিবারের হামলা বলে মনে করছে প্রশাসন। বেশ কিছু জঙ্গিও নিহত ও আহত হয়েছে বলে খবর।
ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদি মসজিদে হামলার কড়া নিন্দা জানিয়ে বলেছেন, এটি ‘কাপুরুষদের কাজ’। ইয়েমেন-সহ এশিয়ার এই অঞ্চলে শান্তি বিঘিœত হওয়ার জন্য তিনি ইরানকেই দায়ী করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ