Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

উত্তর আমেরিকার সমুদ্র সৈকতে লাখ লাখ পাখি মারা পড়ছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ৫:৩৯ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে আলাস্কার উপকূল পর্যন্ত সৈকতে পড়ে আছে শত শত সামুদ্রিক পাখির মৃতদেহ। গত এক বছরে কমপক্ষে ১০ লাখ কমন মুর পাখির মৃত্যুর করুণ দৃশ্যের সাক্ষী হলেন উত্তর আমেরিকার পশ্চিম উপকূলের বাসিন্দারা।
কমন মুর এক ধরনের সমুদ্রের মাছধরা পাখি। এত বিপুলসংখ্যক পাখির মৃত্যু এর আগে আর কখনো দেখা যায়নি। সেখানে সমুদ্রের পানিতে সৈকতে ভেসে আসছে পাখিদের মৃতদেহ।
লস অ্যাঞ্জেলস টাইমস এক প্রতিবেদনে জানায়, পাখিদের এই গণমৃত্যুর প্রাথমিক তদন্ত প্রকাশ্যে আসতেই আতঙ্কিত হয়ে পড়েছেন প্রকৃতি বিশেষজ্ঞরা। এই ঘটনার কারণ বলে জলবায়ু পরিবর্তনকেই মনে করছেন তারা।
বিশেষজ্ঞদের মতে, সমুদ্রের পানির তাপমাত্রা অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ার কারণে এমন বিপর্যয় ঘটেছে। জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন তারা। সমুদ্রের তাপমাত্রা বেড়ে যাওয়ায় খাদ্যাভাবে পড়ে কমন মুর পাখিরা। এর পূর্বে ২০১৫ সালের গ্রীষ্মকাল থেকে ২০১৬ সালের বসন্তকাল পর্যন্ত না খেতে পেয়ে মারা গিয়েছে অনেক পাখি।
মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা (ইউএসজিএস)-এর জন পিয়াটের মতে, কমন মুরের গণমৃত্যু আগেও হয়েছে। তবে এবারের মতো এত ভয়াবহ ছিলো না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর আমেরিকা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ