Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

রমজানে ১৭ পণ্য আমদানি দ্রুত করতে ব্যাংকগুলোকে নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ৮:২৯ পিএম

রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্বাভাবিক রাখতে পেঁয়াজ, রসুন, মশুর ডাল, ছোলা, চিনি, সয়াবিন তেলসহ ১৭টি পণ্য আমদানির ঋণপত্র (এলসি) খোলাসহ যাবতীয় কার্যক্রম নির্বিঘœ ও দ্রুত গতিতে সম্পন্ন করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে সোমবার (২০ জানুয়ারি) এক সার্কুলার জারি করে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গত ৯ জানুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জিন্নাত রেহানা গভর্নর ফজলে কবিরের কাছে পাঠানো এক চিঠিতে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি কার্যক্রম নির্বিঘ্ন করতে দ্রুত ব্যবস্থা গ্রহনের অনুরোধ করেন। চিঠিতে ১৭টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের তালিকাও দিয়ে দেওয়া হয়। ওই চিঠির পরিপেক্ষিতে সোমবার সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বিদেশী মুদ্রা লেনদেন প্রদানকারী ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ‘নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি কার্যক্রম নির্বিঘœ ও দ্রুত গতিতে সম্পন্ন করা’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, স্থানীয় বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিরবিচ্ছিন্ন রাখার লক্ষ্যে এই ১৭টি পণ্যের আমদানিকারকদেরকে বৈদেশিক মুদ্রা লেনদেন ব্যবস্থায় অনুসরনীয় বিধিবিধান পরিপালন সাপেক্ষে আমদানি ঋণপত্র স্থাপন ও আমদানির ক্ষেত্রে যাবতীয় কার্যক্রম নির্বিঘেœ ও দ্রুত গতিতে সম্পন্ন করার বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য সকল অনুমোদিত ডিলার ব্যাংক শাখাকে নির্দেশনা প্রদানের জন্য পরামর্শ দেওয়া হল।

১৭টি পণ্য হচ্ছে- পেঁয়াজ, রসুন, মশুর ডাল, ছোলা, শুকনো মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা, সয়াবিন তেল, পাম ওয়েল, চিনি এবং খাবার লবণ (বিট লবণ ছাড়া)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ