Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

পুঁজিবাজার উন্নয়নে সরকার পদক্ষেপ নিয়েছে, ভবিষ্যতেও নেবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ৮:৫৭ পিএম

পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী এমন মন্তব্য করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সাইদুর রহমান বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে এবং ভবিষ্যতে নেয়া হবে। পুঁজিবাজার উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে গঠিত সমন্বয় ও তদারকি কমিটির সঙ্গে সোমবার (২০ জানুয়ারি) বিকালে জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি। অতিরিক্ত সচিব মাকসুরা নূরের সভাপতিত্বে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ এবং বিএমবিএ’র প্রতিনিধিরা অংশ নেন।

প্রায় তিন ঘণ্টা ধরে চলা বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে আসেন বিএমবিএ’র প্রতিনিধিরা। তারা যখন সাংবাদিকদের সঙ্গে কথা বলতে আসেন, সে সময় পিছনের একটি গেট দিয়ে বেরিয়ে যান- অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির প্রতিনিধিরা। এ পরিস্থিতিতে সাইদুর রহমান বলেন, বৈঠকে শেয়ারবাজারের বর্তমান অবস্থা এবং ভবিষ্যত উন্নয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনার বিষয়গুলো ওনারা (পুঁজিবাজার সমন্বয় ও তদারকি কমিটি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিতে আনবেন এবং তার ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ নেবেন। ‘একটা বিষয় ওনারা স্পষ্টভাবে বলেছেন পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী। পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে এবং ভবিষ্যতে নেয়া হবে’ বলেন বিএমবিএ সভাপতি।

বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, বাজারের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারা আমাদের অভিজ্ঞতা জানতে চেয়েছে। আমরা বাজারে ফান্ডের সরবরাহ বৃদ্ধির কথা বলেছি। এ বিষয়ে সবাই একমত হয়েছে। বিষয়টি নিয়ে সবাই কাজ করছেন। এর আগে গতকাল রোববার (১৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক শেষে সাইদুর রহমান বলেন, পূঁজিবাজারে তারল্য বাড়াতে ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। সোমবারের বৈঠক থেকে বেরিয়েও এ বিষয়ে কথা বলেন বিএমবিএ সভাপতি। তিনি বলেন, ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তারা খুবই আন্তরিক।

এ সময় সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয় আপনারা বলছেন- ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংক আন্তরিক। কিন্তু বাংলাদেশ ব্যাংক থেকে বলা হচ্ছে ফান্ডের বিষয়ে কথা হয়নি, শেয়ারবাজারে তারল্য বাড়ানোর বিষয়ে কথা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিতি ছিলেন এ বিষয়ে কোন কথা হয়েছে কি? জবাবে সাইদুর বলেন, আমরা কিন্তু অ্যামাউন্ট নিয়ে কথা বলছি না। আমরা বলছি অর্থের যোগান বৃদ্ধি করতে হবে। এর জন্য আমরা একটা প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু যারা বাস্তবায়ন করবেন তারা তো তাদের প্রচলিত নিয়মকানুন যাচাই-বাছাই করে পদক্ষেপ নেবেন। এখানে আমাদের শব্দ এবং ওনার শব্দের মধ্যে পার্থক্য খুঁজলে তো হবে না। নিয়ন্ত্রক সংস্থার ভিউ আর আমাদের ভিউ কিন্তু পুরোপুরি এক রকম হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

১৪ ফেব্রুয়ারি, ২০২০
২০ জানুয়ারি, ২০২০
২৮ অক্টোবর, ২০১৯
১১ সেপ্টেম্বর, ২০১৯
১৭ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ