Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

আটার দামে দুশ্চিন্তা
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে হঠাৎ করেই গমের আটার দাম বেড়ে গেছে। প্রতি কেজি আটা বিক্রি হচ্ছে ৬২ থেকে ৭০ পাকিস্তানি রুপিতে। এমন আকাশছোঁয়া দামে শঙ্কিত দেশের নিম্ন ও নিম্নমধ্যবিত্ত শ্রেণী। রুটি খাওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন তারা। চিন্তায় পড়েছে ইমরান খানের সরকারও। ম‚ল্যবৃদ্ধিকে কৃত্রিম সংকট আখ্যা দিয়ে লাগাম টানার নির্দেশ দিয়েছেন তিনি। পাকিস্তানের সংবাদমাধ্যম বলছে, গত এক সপ্তাহেই আটার দাম কেজি প্রতি বেড়েছে পাঁচ রুপি। জিয়ো নিউজ।


ফুটন্ত পানিতে দগ্ধ
ইনকিলাব ডেস্ক : রাতে গরম পানির পাইপ ফেটে রাশিয়ার একটি ভ‚গর্ভস্থ হোটেলের কক্ষ ফুটন্ত পানিতে প্লাবিত হয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির প্রেয়াম শহরে এ ঘটনা ঘটেছে বলে আঞ্চলিক তদন্তকারী কমিটি জানিয়েছে। হোটেলটি একটি আবাসিক ভবনের বেইসমেন্টে অবস্থিত বলে জানিয়েছে তারা। মিনি হোটেল ক্যারামেল নামের ওই হোটেলটির এ ঘটনায় আরও অন্তত তিন জন দগ্ধ হয়েছে এবং তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। রয়টার্স।


ভাষা নিয়ে দ্ব›দ্ব
ইনকিলাব ডেস্ক : ভাষা নিয়ে প্রকাশ্যে সরকারের সঙ্গে দ্ব›েদ্ব নেমেছে দ্য রয়েল স্প্যানিশ অ্যাকাডেমি। দেশটির সংবিধানে লিঙ্গনিরপেক্ষ শব্দ ব্যবহারের প্রস্তাব নিয়ে ম‚লত এই দ্ব›দ্ব। প্রায় এক বছর আগে উপ-প্রধানমন্ত্রী কারমেন কালভোর অনুমোদিত দ্য রয়েল স্প্যানিশ অ্যাকাডেমির একটি কমিশন ১৯৭৮ সালের সংবিধানে স্প্যানিশ শব্দ সংশোধনের জন্য প্রতিবেদন দেয়। সংবিধানের পুরুষ লিঙ্গভিত্তিক বিশেষ্যকে সর্বব্যাপী শব্দে রূপান্তরের পরামর্শ দেওয়া হয় এতে। রয়টার্স।


বেশি তুষারপাত
ইনকিলাব ডেস্ক : প্রবল তুষারঝড়ে বিপর্যস্ত কানাডা ও যুক্তরাষ্ট্রের স্বাভাবিক জীবনযাত্রা। কানাডার নিউফাউন্ডল্যান্ডে কয়েক ফুট উঁচু তুষার জমে যাওয়ায় জরুরি সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। বৈরী আবহাওয়ায় ব্যাহত হচ্ছে বিমান চলাচল। ১৯৯৯ সালের পর দেশটিতে এমন তুষারপাত হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এদিকে, কনকনে ঠান্ডায় জবুথবু যুক্তরাষ্ট্রের মিনেসোটা, নর্থ ডাকোটাসহ মধ্যপশ্চিমাঞ্চলের জনজীবন। রয়টার্স।


৭৫ বন্দি উধাও
ইনকিলাব ডেস্ক : একসঙ্গে ৭৫ বন্দি কারাগার থেকে পালিয়েছে। এ ঘটনা ঘটেছে প্যারাগুয়ের প‚র্বাঞ্চলের পেড্রো জুঁয়ান ক্যাবালেরো শহরে। তবে কর্তৃপক্ষ ধারণা করছে, এদের অধিকাংশই কারারক্ষীদের সাহায্য নিয়েই প্রধান ফটক দিয়ে পালিয়েছে। এদিকে কারা অভ্যন্তরে একটি গোপন সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে। সরকারি কর্মকর্তারা বলছেন, বন্দিদের পালিয়ে যেতে সাহায্য করার বিষয়টি ধামাচাপা দিতেই এ সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। বিবিসি।


কাবুলের পূর্বশর্ত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবানের সঙ্গে আলোচনায় বসার আগে পূর্বশর্ত ঘোষণা করেছে কাবুল। আফগান সরকারের শান্তি বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিয়া আনোয়ারি বলেছেন, যেকোনো সংলাপের আগে তালেবানকে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা ও হামলা বন্ধ করতে হবে। তালেবান হামলা বন্ধ না করা পর্যন্ত আফগান সরকার তাদের সঙ্গে কোনো আলোচনায় বসবে না। আফগানিস্তানের সরকার ও জনগণ সহিংসতা পছন্দ করে না বলেও তিনি উল্লেখ করেন। পার্সটুডে।


ফের অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : ফের ভয়াবহ আগুন লেগেছে ভারতের রাজধানী দিল্লিতে। সোমবার সকালে দিল্লির পরিবহণ দফতরে এ আগুন লাগে। আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছে দমকল বাহিনী। তড়িঘড়ি অফিস খালি করে দেয়ার চেষ্টা চলছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে চারদিক। সপ্তাহের প্রথম দিনে অফিসে যোগ দেবেন কর্মীরা, ঠিক সেই সময়ই চরম উত্তেজনা ছড়াল দিল্লির সিভিল লাইন এলাকায়। টিওআই।


চীনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে ৬.৪ মাত্রার শক্তিশালী ভ‚মিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রোববার রাত সাড়ে ৯টায় কাশগড় ও আরটাক্স শহরে ওই ভ‚মিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থার তথ্যানুসারে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূগর্ভের ১৬ কিলোমিটার নিচে। অঞ্চলটি পাহাড়ি ও মরুভূমি
অঞ্চল হওয়ায় হতাহতের সম্ভাবনা কম। সিনহুয়া।


ইন্দোনেশিয়ায় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার নবনির্মিত সেতু ধসে রবিবার বিকেলে ৭ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও তিন জন নিখোঁজ রয়েছেন। সেতুর নিচে পানির মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি ছিল এবং তীব্র স্রোত ছিল। সেতুটি হঠাৎ ধ্বসে পড়লে হতাহতের ঘটনা ঘটে। সেতুটি ভারসাম্য ধরে রাখতে না পারায় ধসে পড়েছে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা উজাং সিয়াফিরি। ব্যাংকক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

১২ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৩ ফেব্রুয়ারি, ২০২০
২৯ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
২১ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১৩ জানুয়ারি, ২০২০
১০ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০
৩১ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন