Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রতিশোধ চান না, সংকট নিরসনে আগ্রহী মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পাম তেল কেনা বন্ধ করার জবাবে ভারতের বিরুদ্ধে কোনও বাণিজ্যিক ‘প্রতিশোধ’ নিতে নারাজ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সোমবার তিনি সাংবাদিকদের বলেছেন, প্রতিশোধের চেয়ে তারা সংকট নিরসনের পথে অগ্রসর হতে চান। সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মাহাথিরের সমালোচনার প্রতিবাদে এ মাসেই মালয়েশিয়া থেকে পরিশোধিত পাম তেল আমদানি নিষিদ্ধ করে ভারত। প‚র্ববর্তী এক মন্তব্যে মাহাথির বলেছিলেন, ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কিনবে না, সে সম্পর্কে অবগত কুয়ালালামপুর। সে সময় মাহাথির বলেন, তার দেশ আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হলেও অন্যায়ের বিরুদ্ধে তিনি কথা বলে যাবেন। সোমবার মালয়েশিয়ার পশ্চিম উপক‚লে মাহাথির সাংবাদিকদের বলেন, ‘প্রতিশোধম‚লক পদক্ষেপ নেওয়ার প্রশ্নে আমরা ছোট একটি দেশ। বরং এ থেকে উত্তরণের জন্য আমাদের উপায় খুঁজে বের করতে হবে।’ এরআগে মাহাথির মোহাম্মদ জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মিরকে ‘আক্রমণ ও দখল’ করে রেখেছে বলে মন্তব্য করেছিলেন। ভারতের বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েককে মালয়েশিয়া থেকে দেশে ফেরত পাঠানোর প্রশ্নে মাহাথিরের অনিচ্ছার কারণেও দিল্লি-কুয়ালালামপুর সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়েছে। খবরে বলা হয়, মালয়েশিয়ার পর্যটন দ্বীপ লংকাবিতে সাংবাদিকদের মাহাথির বলেন, ভারতের বিরুদ্ধে প্রতিশোধ নিতে আমরা খুবই ছোট। এটি সমাধানে আমাদের অন্য পথ ও উপায় খুঁজে বের করতে হবে। মুসলিম প্রধান দেশ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী কাশ্মীর ইস্যু ও ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দিতে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের সমালোচনা করেন। সোমবার আবারও তিনি ভারতের নাগরিকত্ব আইনের সমালোচনা করেন। তিনি এটিকে ‘চ‚ড়ান্তভাবে অন্যায়’ বলেও মন্তব্য করেছেন। তবে এর আগে ভারতের ইসলামিক বক্তা জাকির নায়েককে আশ্রয় দিয়ে দিল্লির তোপের মুখে পড়ে মালয়েশিয়া। দিল্লির চাপের মুখেও জাকির নায়েককে ভারতে ফেরত পাঠাতে অস্বীকৃতিও জানায় মালয়েশিয়া।স্ট্রেইট টাইমস, রয়টার্স।



 

Show all comments
  • Zoom Zoom Zoom ২১ জানুয়ারি, ২০২০, ১:২৮ এএম says : 0
    মাহাথির সাহেব সব সময় সত্য কথা বলেন . ভারত সম্পর্কে যে মন্তব্য করেছিলেন সেটাও সত্য আর ভারতের বিরুদ্ধে বাণিজ্য যুদ্ধ সম্পর্কে যে মন্তব্য করেছেন সেটাও সত্য . পৃথিবীতে চিরকাল সত্যের জয় হয় .
    Total Reply(0) Reply
  • Md Nasir ২১ জানুয়ারি, ২০২০, ১:২৯ এএম says : 0
    আমাদের সত্যবাদী লিডার
    Total Reply(0) Reply
  • Umay Sankar Acharjee ২১ জানুয়ারি, ২০২০, ১:৩০ এএম says : 0
    প্রতিশোধ নেওয়ার মত ক্ষমতা উনার অাছে কি।
    Total Reply(0) Reply
  • Najmul Hasan ২১ জানুয়ারি, ২০২০, ১:৩০ এএম says : 0
    সেই ক্ষমতা তার নাই উনি পারেন বাংলাদেশের শ্রমিক দের সাথে
    Total Reply(0) Reply
  • Pirates King ২১ জানুয়ারি, ২০২০, ১:৩১ এএম says : 0
    মালয়েশিয়া থেকে সকল ভারতীয় নাগরিকদের বহিষ্কার করা উচিৎ।
    Total Reply(0) Reply
  • habib ২১ জানুয়ারি, ২০২০, ১০:৩৯ এএম says : 0
    joto din muslim ra ak na hobe toto din muslim ra sobar kache mar khabe//
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ