Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

মতিউর রহমানের বিরুদ্ধে পরোয়ানা ও বাসায় পুলিশের তল্লাশি

সম্পাদক পরিষদের উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং আরো ৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ও তাদের বাসায় পুলিশের তল্লাশির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। গতকাল এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়।

সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক নঈম নিজাম স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে স্কুলছাত্র নাইমুল আবরার রাহাতের দুর্ঘটনাজনিত মৃত্যুকে ঘিরে প্রথম আলোর সম্পাদকসহ অন্যদের বাসায় পুলিশি তল্লাশির ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা মনে করি ন্যায়বিচারের স্বার্থে, যার প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধা রয়েছে, মতিউর রহমান এবং অন্যদের বিরুদ্ধে সমন জারি করাই যথেষ্ট ছিল। এ ঘটনায় প্রথম আলোর সম্পাদক ঘটনাস্থলে না থাকার পরও তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা গণমাধ্যম তথা সংবাদকর্মীদের ভীতি প্রদর্শন ও হয়রানির চেষ্টার স্পষ্ট সঙ্কেত বহন করে। আমরা শঙ্কা ও উদ্বেগের সাথে লক্ষ করছি, অস্বাভাবিক দ্রুততায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে এবং পুলিশ তৎপর হয়ে উঠেছে।

তারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ও তথ্যপ্রযুক্তি আইন প্রভৃতিসহ মানহানির মামলাগুলোর ক্রমবর্ধমান অপব্যবহার বাংলাদেশের গণমাধ্যমকে একটি নিবর্তনমূলক পরিস্থিতির মধ্যে ফেলে দিয়েছে। গণমাধ্যমকে প্রতিনিয়ত হয়রানি ও স্ব-আরোপিত নিয়ন্ত্রণের মুখে পড়তে হচ্ছে। আমরা আশঙ্কা করতে বাধ্য হচ্ছি এ অবস্থায় স্বাধীনভাবে সাংবাদিক নিশ্চয়তাপ্রাপ্ত ভূমিকা পালন করা গণমাধ্যমের জন্য উত্তরোত্তর কঠিন হয়ে পড়ছে।

সম্পাদক পরিষদ এ অবস্থায় মতিউর রহমান এবং অন্য সবার আইনানুগ পূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা দাবি জানিয়েছে। সেই সাথে সংবাদমাধ্যম প্রতিষ্ঠান যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হয় তারও নিশ্চয়তার দাবি করেন। এ ছাড়া উচ্চ আদালত মতিউর রহমানকে জামিন দেয়ায় সম্পাদক পরিষদ আদালতকে ধন্যবাদ জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম আলো

১৭ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন