Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সংসদে শিল্পমন্ত্রী বাংলাদেশে বিদেশি বিনিয়োগে ১৬ বাধা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

শিল্পমন্ত্রী ন‚রুল মজিদ মাহমুদ হুমায়‚ন সংসদে দেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে ১৬টি বাধার কারণ তুলে ধরেছেন। কারখানা স্থাপনের জন্য পর্যাপ্ত জমির অভাব, বিদ্যুৎ ও গ্যাস পাওয়ার সমস্যা, অনুন্নত অবকাঠামোসহ এই বাধাগুলোর জন্যই পর্যাপ্ত বিনিয়োগ হচ্ছে না বলে জানান। গতকাল সোমবার জাতীয় সংসদে সরকারি দলের এক সদস্যের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী এসব বাধার কথা তুলে ধরেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

শিল্পমন্ত্রী সংসদে আরও যেসব বাধার কথা উল্লেখ করেছেন, সেগুলো হলো চাহিদা ও সময়মতো ঋণ না পাওয়া, কাঁচামালের সমস্যা, দক্ষ জনশক্তির অভাব, পণ্য বিপণনে সমস্যা, যথেষ্ট জ্ঞান ও অভিজ্ঞতা সম্পন্ন আগ্রহী উদ্যোক্তার অভাব, মুক্ত বাজার অর্থনীতি, বাজারে অসম প্রতিযোগিতা, বিভিন্ন সংস্থা থেকে ছাড়পত্র গ্রহণ, বিভিন্ন ধরনের ট্যাক্সেশন সমস্যা, পলিসিগত সমস্যা, ব্যাংক ঋণের উচ্চ সুদের হার এবং গ্যাসের সমস্যা।

শিল্পমন্ত্রী বলেন, এসব বাধা দ‚র করতে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী শিল্প মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সেগুলো হলো ঋণের শর্ত সহজীকরণ, শিল্প ঋণের জন্য বিশেষ তহবিল গঠন, বিদেশি মেলায় অংশ গ্রহণ বাড়ানো, নতুন নতুন শিল্পনগরী ও শিল্প পার্ক স্থাপন, শিল্প কারখানায় বিদ্যুৎ ও গ্যাস সংযোগের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া, শিল্পজাত কাঁচামাল আমদানিতে শুল্কহার কমানো, ছাড়পত্র সহজীকরণ, ব্যাংক সুদের হার কমানো, ট্যাক্সেশন সমস্যা দ‚রীকরণ ইত্যাদি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ