Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ভারত থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ ৫০ শতাংশ বেড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের চেষ্টাকালে আটককৃতদের সংখ্যা হঠাৎ করেই ৫০ শতাংশ বেড়ে গেছে। ২০১৭ সালে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) যেখানে ১ হাজার ৮শ’ জনকে আটক করে সেখানে ২০১৮ সালে এই সংখ্যা দাঁড়ায় ২,৯৭১ জনে। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে। অবৈধ অনুপ্রবেশ চেষ্টার দায়ে আটককৃতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

এনসিআরবি ‘ক্রাইম ইন ইন্ডিয়া ২০১৮’ রিপোর্টে বলা হয়েছে, এ বছর আটক ২,৯৭১ জনের মধ্যে ১,৫৩২ জন পুরুষ, ৭৪৯ জন নারী ও ৬৯০ জন শিশু। এরা অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছিলো। আগের বছর এই সংখ্যা ছিলো যথাক্রমে ১,৪৭৭, ২৬৮ ও ৫৫ জন।

অন্য দিকে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের সংখ্যা কমে গেছে। ১০১৭ সালে যেখানে এমন ঘটনায় ১,১৮০ জনকে বিএসএফ আটক করে সেখানে ২০১৮ সালে আটক করা হয় ১,১১৮ জনকে। তবে বিএসএফ আটককৃতদের কি করেছে সে বিষয়ে এনসিআরবি উপাত্তে কিছু বলা হয়নি। পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মিজোরাম ও আসামের সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্ত পাহারা দেয় বিএসএফ। ২০১৭ সাল থেকে সীমান্তের বিভিন্ন অংশ দিয়ে অবৈধ অনুপ্রবেশকারীদের এই উপাত্ত রাখা শুরু করে ব্যুরো। ২০১৮ সালের ৩০ জুলাই আসামের দ্বিতীয় এনআরসি (জাতীয় নাগরিকপঞ্জি) খসড়া প্রকাশের সময়ের ঘটনা এগুলো। আসামের ৪০ লাখ লোককে ওই তালিকা থেকে বাদ রাখা হয়। ২০১৯ সালের ৩১ জুলাই প্রকাশিত চ‚ড়ান্ত এনআরসি তালিকা থেকে বাদ পড়ে ১৯ লাখ মানুষ।

তবে এই উপাত্তে অবাক হওয়ার কিছু নেই বলে মনে করেন লেখক ও বাংলাদেশ বিশেষজ্ঞ সুবীর ভৌমিক। ২০১৯ সালে বাংলাদেশে অনুপ্রবেশকারীদের সংখ্যা আরো বেশি হতে পারে বলে আশঙ্কা করে তিনি বলেন, মূলত দুটি কারণে বাংলাদেশমুখী পাল্টা অভিবাসন ঘটছে। প্রথমত আসামের এনআরসি করার পর সারা দেশে এটা করা হবে বলে বারবার বিজেপি নেতাদের হুমকি। দ্বিতীয়ত, বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা আগের তুলনায় অনেক ভালো হয়েছে। পাশাপাশি ভারতে অনিশ্চয়তা। যারা ১৯৭০ ও ১৯৮০ দশকে ভারতে এসেছিলো তাদের জন্য বাংলাদেশেই এখন ভালো সুযোগ তৈরি হয়েছে। তাহলে তারা কেন পিটুনির শিকার হওয়ার ঝুঁকি নেবে যখন নিজের দেশেই মর্যাদার সঙ্গে আরো ভালোভাবে জীবিকা অর্জন করতে পারে?

চলতি মাসের গোড়ার দিকে বাংলাদেশ সীমান্ত রক্ষীবাহিনী (বিজিবি)’র মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেন যে, ভারত থেকে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করার সময় ৪৪৫ জনকে আটক করা হয়েছে।

সীমান্তে পোস্টিং পাওয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক বিএসএফ কর্মকর্তা বলেন, সীমান্ত পাড়ি দেয়া লোকজনের সংখ্যা এখনো আতঙ্কজনক পর্যায়ে পৌঁছেনি। তবে নিশ্চিতভাবে তা বাড়ছে। কী সংখ্যক মানুষ ভারত থেকে পালিয়ে বাংলাদেশে যাওয়ার চেষ্টা করছে তা হিসাব করা কঠিন। তারা হয় নিজে থেকেই অথবা পাচারকারীদের দ্বারা সীমান্ত পারি দিচ্ছে।

ওই অফিসার আরো বলেন, বিভিন্ন অপরাধে জড়িতদের পাশাপাশি সীমান্তের দুই পাশেই আত্মীয় স্বজন রয়েছে এমন বিপুল সংখ্যক মানুষও প্রতিনিয়ত আটক হচ্ছে। তাদের কাছেও কোন কাগজপত্র থাকে না। তাই সীমান্ত পারাপারকারীদের সঠিক পরিসংখ্যান পাওয়া যায় না। সূত্র : হিন্দুৃস্তান টাইমস।



 

Show all comments
  • Farzana Binte Khan ২১ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
    100% eer wait e thaklam
    Total Reply(0) Reply
  • Foysal Hasan ২১ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
    সরকার আর জনগন নাকে তেল দিয়ে ঘুমায়
    Total Reply(0) Reply
  • Anowar Munna ২১ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
    Very sad
    Total Reply(0) Reply
  • Nahid Bin Alam ২১ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
    তাতে সমস্যা নেই, আমাদের দেশ এখন সিংগাপুর। ওরা এখানে ভিসা নিয়ে কাজ করতে আসছে
    Total Reply(0) Reply
  • Raziul Alam ২১ জানুয়ারি, ২০২০, ১:২৫ এএম says : 0
    এদের ফিরত পাঠানো হোক।একটা লোক যেন দেশে না ঢুকতে পারে।
    Total Reply(0) Reply
  • Razu Miazi ২১ জানুয়ারি, ২০২০, ১:২৬ এএম says : 0
    সীমান্তে কিভাবে পাহারা জোরদার করবে?? বিজিবির কাজতো বিজিবি কে করতে দিচ্ছে না,বরং বিরোধী দল দমনে ব্যস্ত করে রেখেছে সরকারি দল
    Total Reply(0) Reply
  • মিটন সরকার ২১ জানুয়ারি, ২০২০, ১:২৬ এএম says : 0
    ভারত থেকে বাংলাদেশে আসা। বাংলাদেশ থেকে ভারতে যাওয়া। পাসপোর্ট ছাড়া যে ভদ্রলোক আসা-যাওয়া করবে। দুই দেশে মাননীয় প্রধানমন্ত্রী দৃষ্টি আকর্ষণ করছি ।যারা পাসপোর্ট ছাড়া আসা-যাওয়া করবে ।তারা সন্ত্রাসী আমার মনে হয়।
    Total Reply(0) Reply
  • Siam Rahman ২১ জানুয়ারি, ২০২০, ১:২৭ এএম says : 0
    বাংলাদেশের উন্নতি দেখে এগুলা প্রবেশ করছে কিছু মনে করবেন নাহ
    Total Reply(0) Reply
  • habib ২১ জানুয়ারি, ২০২০, ১০:৩১ এএম says : 0
    Bortoman sorkarer hate Bangladesh nirapod nai...
    Total Reply(0) Reply
  • honesty ২১ জানুয়ারি, ২০২০, ৭:০৫ এএম says : 0
    কিছু দিন পর, বাংলাদেশ ভারত পরিচালিত ছোট সিঙ্গাপুরে পরিণত হবে। শুধু অপেক্ষা করুন এবং দেখুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৮ ফেব্রুয়ারি, ২০২০
১৮ ফেব্রুয়ারি, ২০২০
১৭ ফেব্রুয়ারি, ২০২০
১৬ ফেব্রুয়ারি, ২০২০
১৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ