Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

কুবিতে যৌন হয়রানির অভিযোগ : শিক্ষককে কোর্স থেকে অব্যাহতি

কুবি থেকে মেহেদী হাসান মুরাদ : | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সান্ধ্য কোর্সের এক শিক্ষার্থী ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আলী রেজওয়ান তালুকদারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে বিশ^বিদ্যালয়ে প্রশাসনকে লিখিত আবেদন করলে ওই শিক্ষার্থীকে বিভিন্নভাবে হুমকি প্রদান করছেন অভিযুক্ত শিক্ষক।
অভিযুক্ত শিক্ষককে বিশ^বিদ্যালয়ের সান্ধ্য কোর্স থেকে অব্যাহতি দিয়ে তদন্ত কমিটি গঠন করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। নিজের নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি করেছেন অভিযোগকারী শিক্ষার্থী।
জানা যায়, গত ১৫ জানুয়ারি কুমিল্লা বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আলী রেজওয়ান তালুকদারের বিরুদ্ধে যৌন হয়রানি ও মোবাইল ফোনের গুরুত্বপূর্ণ সকল তথ্য মুছে ফেলার অভিযোগ তুলে বিভাগটির সান্ধ্য কোর্সের এক শিক্ষার্থী বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের, ইংরেজি বিভাগের সান্ধ্য কোর্সের পরিচালক ড. হাবিবুর রহমান ও বিশ^বিদ্যালয়ের যৌন নিপীড়ন সেল বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।
পরবর্তিতে শিক্ষক বিষয়টিকে বানোয়াট বলে কুমিল্লা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। তার বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগ মিথ্যা বলে দাবি করেন। এছাড়াও অভিযুক্ত শিক্ষক শিক্ষার্থীর ব্যক্তিগত বিভিন্ন বিষয় তুলে ধরে নিজেকে নির্দোষ দাবি করেন। সংবাদ সম্মেলনে ওই ছাত্রীর ব্যক্তিগত বিষয় কিভাবে জানেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাব কৌশলে এড়িয়ে যান শিক্ষক রেজওয়ান।
এদিকে অভিযোগকারী শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে কুমিল্লা বিশ^বিদ্যালয়ের যৌন নিপিড়ন সেলের অধিনে বিষয়টি তদন্তের দায়িত্ব দিয়েছে বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।যেখানে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক কামরুন নাহার শীলাকে আহবায়ক করে এক তদন্ত কমিটি গঠন করে আগামী তিন সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে। তদন্ত চলাকালীন সময়ে অভিযুক্ত শিক্ষক আলী রেজওয়ানকে সান্ধ্য কোর্সের সকল ধরনের কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যৌন হয়রানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ