Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারত আক্ষেপ ঘোচাতে পাকিস্তানে ডমিঙ্গো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সফর নিশ্চিত হওয়ার আগেই জানিয়েছিলেন, বাংলাদেশ পাকিস্তানে গেলে তিনিও দলের সঙ্গে যাবেন। তার কোচিং স্টাফদের মাঝে কেবল ফিজিও ক্যালেফাতো বাদে বাকি কেউই যেতে পারছেন না বিভিন্ন সমস্যায়। তবে ঠিকই হাসিমুখেই পাকিস্তান যাচ্ছেন হেড কোচ রাসেল ডমিঙ্গো।

দলকে ঘিরেই ডমিঙ্গোর সব ভাবনা। দল যেখানে যাবে তাদের কোচিং করাতে এবং উন্নতির ধারা দেখতে তাকে সেখানেই যেতে হবে। তাই প্রথমবারের মতো পাকিস্তান যেতে রাজি হয়েছেন বাংলাদেশ কোচ। জানালেন, সফরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া তার জন্য সহজ ছিল, ‘আমার জন্য এটা সহজ ছিল। আমি বাংলাদেশকে কোচিং করানোর দায়িত্ব নিয়েছি, আমি এটাই করতে চাই। দল যেখানে যাবে আমি সেখানে যেতে চাই এবং দলের উন্নতি পর্যবেক্ষণ করতে চাই। আমি পাকিস্তানে যাওয়ার দিকে তাকিয়ে আছি। এর আগে কখনও সেখানে যাইনি। সেই দেশে ক্রিকেট কিভাবে কাজ করে সেটা দেখার সুযোগ পাবো। ভালো একটি চ্যালেঞ্জ দেখছি, শেখার সুযোগ এবং ভালো অ্যাডভেঞ্চার দেখছি।’
এই রোমাঞ্চে ঠিকই খুঁজে নিতে চান আলোর রেখা। ভারতে হাতছানি ছিল সিরিজ জয়ের। নিজেদের ভুলেই বাংলাদেশ হারিয়ে ফেলেছিল ইতিহাস গড়ার সুযোগ। পরের সিরিজে সম্ভাবনাগুলোকে বাস্তবতায় রূপ দিতে চান রাসেল ডমিঙ্গো। পাকিস্তানে গিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিততে চান বাংলাদেশ কোচ।

গত নভেম্বরে ভারত সফরে প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি জিতেছিল বাংলাদেশ। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার ধাক্কা সামলে, পারিপার্শ্বিকতার সঙ্গে লড়াই করে দারুণ জয় পেয়েছিল দল। তবে শেষ পর্যন্ত তিন ম্যাচের সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। সিরিজের শেষ ম্যাচে জয়ের সুযোগ সৃষ্টি করেও হারিয়ে ফেলে দল। ভারত সিরিজ জিতে নেয় ২-১ ব্যবধানে। বাংলাদেশের এবারের চ্যালেঞ্জও কম কঠিন নয়। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল পাকিস্তানের সঙ্গে খেলতে হবে তাদের মাটিতে। এই সংস্করণে বাংলাদেশ এখনও বেশ নড়বড়ে। র‌্যাঙ্কিংয়ে অবস্থান ৯ নম্বরে।

এই সফরের জন্য বাংলাদেশের তিন দিনের প্রস্তুতি পর্ব শুরুর মাঝেই ডমিঙ্গো শোনালেন তার স্বপ্নের কথা, ‘টি-টোয়েন্টিতে পাকিস্তান বিশ্বের এক নম্বর দল। শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজের মতো অভিজ্ঞদের ফিরিয়ে এনেছে ওরা। আমিরকে যদিও বাদ দিয়েছে। তবে ওরা দারুণ আত্মবিশ্বাসী টি-টোয়েন্টি দল। টি-টোয়েন্টি ক্রিকেটে আমরা উন্নতির পথে থাকা দল। আমরা দেখতে চাই, বিশ্বের এক নম্বর দলের সঙ্গে কতটা লড়াই করতে পারি। ভারতে আমরা ভারতকে প্রায় হারিয়েই দিয়েছিলাম (সিরিজে)। এবার আমরা সত্যিই আরও ভালো করতে চাই ও পাকিস্তানকে হারাতে চাই।’

প্রথম দফায় পাকিস্তানের তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। তিন দিনের ক্যাম্প শেষে আগামীকালই ঢাকা ছাড়বে মাহমুদউল্লাহ-তামিম ইকবালরা। ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি লাহোরে হবে তিনটি টি-টোয়েন্টি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ