Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

ইসিতে তাবিথের অভিযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আচরণবিধি ভঙ্গ করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কৃর্তপক্ষ ফিরে দেখা ২০১৯ : মশক নিয়ন্ত্রণ শীর্ষক সচিত্র উন্নয়ন মুলক ঘোষনা বিরুদ্ধে রিটার্নিং অফিসারকে অভিযোগ দিয়েছেন বিএনপির মেয়র প্রার্থঅ তাবিথ আউয়াল। অন্যদিকে আচরণবিধি ভঙ্গ করে গভীর রাতে প্রচারণা চালানোর অভিযোগ তুলে প্রতিদ্ব›দ্বী প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. সহিদুল ইসলাম।
তাবিথ আউয়ালের অভিযোগে বলা হয়, সিটি কর্পোরেশন (নির্বাচন আচারণ) বিধিমালা ২০১৬-এর ২৫ বিধি অনুযায়ী নির্বাচন-পূর্ব সময়ে অর্থাৎ নির্বাচনের তফসিল ঘোষণা তারিখ হতে নির্বাচনের ফলাফল সরকারি গেজেট প্রকাশের তারিখ পর্যন্ত সময়কালে কোন সরকারি, আধা-সরকারি ও স্বায়িত্বশাশিত প্রতিষ্ঠানের রাজস্ব বা উন্নয়ন তফসিলভুক্ত কোন প্রকল্প কাজের ঘোষনা দেয়া যাবে না। অথচ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচন প্রাক্কালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ ফিরে দেখা ২০১৯: মশক শীর্ষক বিজ্ঞাপন প্রকাশ করছে। যা আমার প্রতিপক্ষ প্রার্থীর পক্ষে ভোটার প্রভাবিন্বত করার শামিল। এ ধরনের আচরণ বিধিমালা লংঘনের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি করছে।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ও ইসির সিনিয়র সচিব মো. আলমগীরকে দেয়া অভিযোগপত্রে সহিদুল ইসলাম বলেছেন, আমি ৬৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী। আমার নির্বাচনি প্রতীক ‘ঘুড়ি। আমার প্রতিদ্ব›দ্বী প্রার্থী মাহমুদুল হাসান পলিনের স্থানীয় ও বহিরাগত মুখোশধারী কর্মীরা আচরণবিধি নির্ধারিত সময় পার হওয়ার পর রাত ১২টা থেকে নির্বাচনি এলাকার মোড়ে মোড়ে অবস্থান নিয়ে ভোটারদের ভয়-ভীতি দেখায়। ভোটের দিন কেন্দ্র দখল করে নেয়ার প্রকাশ্য হুমকি দেয়। একই সঙ্গে তার নির্বাচনি প্রতীক উল্লেখ করে স্লোগান দিতে থাকে। হোন্ডা মহড়া দিয়ে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করছে। অভিযোগপত্রে আরও বলা হয়েছে, দুপুর ২টার পর থেকে নির্বাচনি প্রচারণা শুরু করার বিধান থাকলেও মাইকিং শুরু হয় সকাল থেকে। রাত ৮টা মাইকিং বন্ধ করার বিধান থাকলেও মাইকিং চলে গভীর রাত পর্যন্ত। নির্ধারিত সংখ্যার অনেক বেশি ক্যাম্প স্থাপন করে চালানো হচ্ছে প্রচারণা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি

১৭ ফেব্রুয়ারি, ২০২০
১১ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ