Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সিলিন্ডার গ্যাসের মূল্য নির্ধারণে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সিলিন্ডার গ্যাসের (এলপি গ্যাস) সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণে কি পদক্ষেপ নেয়া হয়েছে-জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী ১ মার্চ বিষয়টি আদালতকে অবহিত করতে জ্বালানি সচিব এবং এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল সোমবার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। একই সঙ্গে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে সিলিন্ডার গ্যাসের মূল্য নির্ধারণের জন্য কমিটি গঠনে কেন নির্দেশ দেয়া হবে না-তা জানতেও রুল জারি করা হয়েছে। সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে।
রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন নিজেই। শুনানিতে তিনি বলেন, পাইপ লাইনে গ্যাস সংযোগ বন্ধ রাখার কারণে সিলিন্ডার গ্যাসের ওপর মানুষের নির্ভরতা দিন দিন বাড়ছে। অথচ সিলিন্ডার গ্যাসের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়নি। এ কারণেআন্তর্জাতিক বাজারে এলপি গ্যাসের মূল্য বৃদ্ধির দোহাই দিয়ে খুচরা বিক্রেতারা যখন তখন সিলিন্ডার গ্যাসের দাম বাড়াচ্ছে। অসাধু ব্যবসায়ীরা মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত মুনাফা। এমনও দেখা গেছে, আন্তর্জাতিক বাজারে এলপি গ্যাসের মূল্য বাড়ার বহু আগে খুচরা বিক্রেতারা গ্যাস মজুত করেছেন। অতিরিক্ত মুনাফার লোভে সেটির দামও বাড়িয়ে দিচ্ছেন। সিলিন্ডার গ্যাসের খুচরা মূল্যের ওপর সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কার্যকর নিয়ন্ত্রণ না থাকায় সাধারণ মানুষকে অতিরিক্ত মূল্য দিয়ে গ্যাস কিনতে হচ্ছে। এ অবস্থা চলতে পারে না। প্রাথমিক শুনানি শেষে আদালত উপরোক্ত রুল জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

১৩ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ