Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

সোমালিয়ার সমুদ্র উপকূলে তেল অনুসন্ধান করবে তুরস্ক : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১:৫৬ পিএম

নিজেদের সমুদ্র উপক‚লে তেল অনুসন্ধানের কাজে তুরস্ককে আমন্ত্রণ জানিয়েছে আফ্রিকার দেশ সোমালিয়া। গতকাল সোমবার তুর্কি প্রেসিডেন্ট এরদোগান এ তথ্য দেশটির টিভি চ্যানেল এনটিভিকে জানিয়েছেন।
এরদোগান জানান, ভূমধ্যসাগরের লিবিয়া উপক‚লে তুরস্ক যেমন তেল-গ্যাস অনুসন্ধানের কাজ পেয়েছে, তেমনই সোমালিয়াও একইরকম আমন্ত্রণ জানিয়েছে। এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে বলেও জানান তিনি।
২০১১ সালে দুর্ভিক্ষ শুরু হওয়ার পর থেকে সোমালিয়াকে নিয়মিত সহায়তা দিয়ে আসছে তুরস্ক। হর্ন অব আফ্রিকাতে তুরস্কের প্রভাব বাড়ছে সোমালিয়াসহ ওই অঞ্চলের কয়েকটি দেশে সহায়তা ও বিনিয়োগের মাধ্যমে। এখনও সোমালিয়া কোনো তেল উৎপাদনকারী দেশ নয়।তবে বেশ কিছু বৈজ্ঞানিক জরিপে দেখা যাচ্ছে দেশটিতে উল্লেখযোগ্য পরিমাণ তেলের উপস্থিতি থাকতে পারে।

 



 

Show all comments
  • OmarFaruq ৩০ জানুয়ারি, ২০২০, ১১:৩৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ প্রিয় নেতা এরদোয়ান আপনাকে অভিনন্দন শুভেচ্ছা জানাচ্ছি আল্লাহ তায়ালা আপনাকে দুনিয়ায় সফলতা ও পরকালে সম্মান বৃদ্ধি করুক আমিন ইয়া রব্বুল আলামীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন