Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সড়ক দুর্ঘটনা গত বছর দক্ষিণাঞ্চলে নিহত ২৪৪

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বিদায়ী বছরে দক্ষিণাঞ্চলের ছয় জেলায় প্রায় সাড়ে ৩শ’ সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ঘটেছে ২৪৪ জনের। আহত হয়েছেন আরো অর্ধ সহস্রাধিক। আহতদের মধ্যে চীরতরে পঙ্গু হয়েছেন অর্ধেকেরও বেশি মানুষ। নিরাপদ সড়ক চাই (নিসচা)’র এক পরিসংখ্যানে বরিশাল বিভাগে সড়ক দুর্ঘটনায় হতাহতদের এ পরিসংখ্যান জানা গেছে।
তবে এর সাথে মিল নেই বিআরটিএ’র হিসেবের। সরকারি প্রতিষ্ঠানটির তথ্যমতে, গত এক বছরে বরিশাল বিভাগে ৩০টি সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে মাত্র ৩৫ জনের। বিআরটিএ’র জরিপ হয় পুলিশ, সিভিল সার্জন ও মামলার ভিত্তিতে। তাদের নিজস্ব তথ্য সংগ্রহের কোন ব্যবস্থা নেই। এ কারণে তাদের হতাহতের সংখ্যা কম আসে বলেও স্বীকার করেছেন বিআরটিএ’র কর্মকর্তারা।
নিসচা’র পরিসংখ্যানে বলা হয়েছে, গতবছর বরিশাল জেলায় সর্বাধিক ১৪১টি দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে ৯৫ জনের, আহত হয়েছেন ২০৯ জন। ভোলায় ৬২টি সড়ক দুর্ঘটনায় ৫০ জনের মৃত্যু ও ৪৬ জন আহত হয়েছেন। পটুয়াখালীতে ৫০টি সড়ক দুর্ঘটনায় ৪০ জনের মৃত্যু ও আহত হয়েছেন ৯২ জন। ঝালকাঠিতে ১২টি সড়ক দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু ও ১২ জন আহত হয়েছেন। পিরোজপুরে ৪১টি সড়ক দুর্ঘটনায় ৩২ জনের মৃত্যু ও আহত হয়েছেন ৮৬ জন। আর বরগুনায় ২৮টি সড়ক দুর্ঘটনায় ২২ জনের মৃত্যু ও ৭১ জন আহত হয়েছেন।
নিসচা কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক মো. রুহুল আমীনের মতে, অদক্ষ চালক, ত্রæটিপূর্ণ যানবাহন, জনগণের অসচেতনতা, আইন ও তার যথারীতি প্রয়োগ না থাকার কারণেই প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এসব কারণ আর দুর্ঘটনা রোধে নিসচা’র পক্ষ থেকে বরিশালে জনসচেতনতামূলক পোস্টার সাটানো, জনগণ ও চালকদের মাঝে লিফলেট বিতরণ এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদেরকে নিয়ে সভা-সেমিনার করা হচ্ছে।
অপরদিকে বরিশাল বিআরটিএ’র উপ-পরিচালক (ইঞ্জিন) মো. জিয়াউর রহমান সড়ক দুর্ঘটনা রোধে তার দফতরের নানা উদ্যোগের কথা সাংবাদিকদের জানিয়েছেন। যা বাস্তবায়ন করার জন্য প্রতিনিয়ত বরিশালের গুরুত্বপূর্ণ স্থানে জনসাধারণ এবং গাড়ির চালক, কন্ডাক্টর ও শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতামূলক পথসভা ছাড়াও লিফলেট বিতরণ করার কথা জানান তিনি।
এদিকে বিআরটিএ বরিশাল বিভাগীয় কার্যালয়ের এক পরিসংখ্যানে গত বছর বরিশাল বিভাগে ৩৩ দুর্ঘটনায় ৩৫ জন নিহত ও ৫০ জন আহত হবার কথা বলা হয়েছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক দুর্ঘটনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ