Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

পরমাণুমুক্ত করার স্বপ্ন বাস্তবায়িত হবে না: উ. কোরিয়ার হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ১০:৫৪ এএম

আমেরিকার বিদ্বেষী নীতি অব্যাহত থাকলে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার স্বপ্ন কোনোদিনও বাস্তবায়িত হবে না বলে জানিয়েছেন দেশটির একজন শীর্ষস্থানীয় কূটনীতিক। জেনেভায় জাতিসংঘের ইউরোপীয় সদরদপ্তরে নিযুক্ত উত্তর কোরিয়ার প্রধান কূটনীতিক জো ইয়ং-চোল মঙ্গলবার পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ক এক বৈঠকে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, আমেরিকা যেহেতু পরমাণু আলোচনা শুরু করার ব্যাপারে পিয়ংইয়ংয়ের বেধে দেয়া সময়সীমা উপেক্ষা করেছে কাজেই উত্তর কোরিয়া এখন সব বিধিনিষেধ উপেক্ষা করে পরমাণু অস্ত্র পরীক্ষা এবং আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা আবার শুরু করবে।

তিনি উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে জংলি ও অমানবিক উল্লেখ করে বলেন, “প্রতিপক্ষ যেখানে কোনো প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে না সেখানে আমরা কেন আমাদের প্রতিশ্রুতি রক্ষা করব?”

গত বছর ফেব্রুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের হ্যানয় শীর্ষ বৈঠক ভেঙে যায়। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে ঐক্যমত্য না হওয়ায় ওই আলোচনা ভেঙে যায়।

সূত্র: পার্সটুডে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উ. কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ