Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে মিয়ানমারসহ নতুন আরও ৭ দেশের নাগরিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ৩:৪৬ পিএম

চারটি মুসলিম দেশসহ নতুন আরও ৭ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন। তালিকাটিতে আছে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ মিয়ানমারও।

মঙ্গলবার রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকা যুক্ত হতে যাওয়া দেশগুলো হচ্ছে, বেলারুশ, ইরিত্রিয়া, কিরগিজস্তান, মিয়ানমার, নাইজেরিয়া, সুদান এবং তাঞ্জেনিয়া। তবে তালিকাটি এখনো চূড়ান্ত হয়নি।

ওয়াল স্ট্রিট জার্নালকে এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় আরও কিছু দেশকে যুক্ত করার পরিকল্পনার কথা জানান। যদিও নির্দিষ্ট কোনো দেশের নাম তিনি উল্লেখ করেননি। নিষেধাজ্ঞার ক্ষেত্রেও পার্থক্য থাকতে পারে বলে জানা গিয়েছে। যেমন, কয়েকটি দেশের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু ভিসার ওপর নিষেধাজ্ঞা আরোপ হতে পারে।

ট্রাম্প প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানান, দেশগুলো বায়োমেট্রিকস, তথ্য আদান-প্রদান, সন্ত্রাসবিরোধী অবস্থানসহ নিরাপত্তা সংক্রান্ত শর্ত পূরণ করতে পারেনি। তবে এই বিষয়ে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি।

প্রসঙ্গত, ২০১৭ সালে ৭টি দেশের নাগরিকদের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৫টি মুসলিম দেশ- ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন। অন্য দুটি দেশ হলো- ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ