Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ভিপি নূরকে পাসপোর্ট দেয়ার অগ্রগতি জানতে চান হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ডাকসু ভিপি নূরুল হক নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামি ২৭ জানুয়ারির মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি গৌবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। নূরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মহসিন রশিদ। তিনি বলেন, স্বয়ং প্রধানমন্ত্রী যেখানে ভিপি নূরের সঙ্গে সাক্ষাৎ দিয়েছেন। সেখানে নিরাপত্তার অজুহাতে কেন নূরের পাসপোর্ট দেয়া হচ্ছে না?

এ বিষয়ে ভিপি নূর জানান, গত জুলাইয়ে নেপালের ত্রিভুবন ইউনিভার্সিটিতে একটি সেমিনারে যোগ দেয়ার আমন্ত্রণ ছিল তার। জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে ব্যাংকে নির্ধারিত ফিসহ এপ্রিলে আগারগাঁও পাসপোর্ট অফিসে ফরম জমা দেন তিনি। সাতদিন পরই পাসপোর্ট হাতে পেয়ে যাবেন বলে ধারণা ছিল তার। কিন্তু এক মাসেও তা না পেয়ে তিনি পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সঙ্গে কথা বললে কোনো সদুত্তর মেলেনি।

পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক জানান, তার বিরুদ্ধে মামলা থাকায় পাসপোর্ট দেয়া সম্ভব হচ্ছে না। মামলা রয়েছে এমন অনেক রাজনৈতিক নেতা তাহলে কিভাবে পাসপোর্ট পান নূর তা জানতে চাইলে পাসপোর্টের মহাপরিচালক বিষয়টি এড়িয়ে যান। ফলে গত বছর আগস্টের শুরুর দিকে তিনি হাইকোর্টে রিট করেন। ভিপি নূর ক্ষোভ প্রকাশ করে বলেন, আমি এ দেশের নাগরিক। পাসপোর্ট পাওয়া আমার অধিকার। আমি ডাকসুর নির্বাচিত ভিপি অথচ আমাকে পাসপোর্ট দেয়া হচ্ছে না। আমি অসুস্থ। বিদেশে গিয়ে চিকিৎসার চিন্তা ছিল। কিন্তু পাসপোর্টের অভাবে সেটাও সম্ভব হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ