Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ইরাক থেকে কিছু সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ৩:৩২ পিএম

চাপের মুখে শেষ পর্যন্ত ইরাক অল্প সংখ্যক থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে রাজি হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরাকে ৫ হাজার সেনা রেখে বাকিদের প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। খবর আল-জাজিরা।

গতকাল বুধবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের মধ্যে এক পার্শ্ব বৈঠকে ইরাকের প্রেসিডেন্ট বাহরাম সালিহের সঙ্গে বৈঠক করেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে ইরাকে মোতায়েন মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছান দুই প্রেসিডেন্ট। বৈঠক শেষে ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, ইরাকের সঙ্গে আমাদের খুব ভালো সর্ম্পক রয়েছে। আমরা সেখান থেকে খুব কম সংখ্যক সেনা প্রত্যাহার করব। আমরা সেনা সংখ্যা কমিয়ে ৫ হাজার করতে যাচ্ছি।

অন্যদিকে ইরাকের প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেছেন, আমেরিকা ও ইরাকের মধ্যে বহু অভিন্ন স্বার্থ রয়েছে। প্রতিনিয়ত উগ্রবাদের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে আমাদের। প্রতিবেশীদের স্থিতিশীলতার প্রতি খেয়াল রাখতে হচ্ছে। পাশাপাশি কাজ করতে হচ্ছে স্থিতিশীল ইরাকের সার্বভৌমত্বের বিষয়টি নিয়ে।

প্রসঙ্গত, মার্কিন সেনা বহিষ্কারের ব্যাপারে গত ৫ জানুয়ারি ইরাকের জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে একটি বিল পাস হয়। এছাড়া সোলাইমানি হত্যার জেরে গত কয়েকদিনে ইরানসহ আরও বেশ কয়েকটি দেশ মধ্যপ্রাচ্য থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে আমেরিকাকে প্রতিনিয়ত চাপ দিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ