Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চৌদ্দগ্রাম উপজেলা সংবাদদাতা : কুমিল্লার চৌদ্দগ্রাম ও নাঙ্গলকোট উপজেলার সংযোগস্থল ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী মহল। ফলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। প্রশাসন প্রভাবশালী মহলের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় স্থানীয় কৃষকরা ক্ষোভ প্রকাশ করেছেন।
জানা গেছে, ডাকাতিয়া নদীর চৌদ্দগ্রামের চিওড়া ইউনিয়নের সাঙ্গিশ্বর মৌজায় একই গ্রামের খোকন, দীল মোহাম্মদ, পেয়ার আহমদ, আলমগীর ও মধু মিয়া ড্রেজার দিয়ে মাটি কাটাসহ বালু উত্তোলন করছে। এতে ঝাটিয়ারখিল, সাঙ্গিশ্বর ও আশ-পাশের বেশ কয়েক গ্রামের কৃষকের বোরো আবাদের ব্যাপক ক্ষতি হচ্ছে। এনিয়ে বাধা দেয়ায় তারা ঝাটিয়ারখিল গ্রামের হুমায়ন কবির চৌধুরীর উপর গত ১০ জানুয়ারি হামলা চালায়। এঘটনায় হুমায়ন কবির চৌধুরী বাদি হয়ে চৌদ্দগ্রাম থানায় উল্লেখিতদের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেন। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সেখানে এখনও জোরপূর্বক মাটি কাটার কাজ অব্যাহত রয়েছে বলে অভিযোগ উঠেছে। একই নদীর ছাতিয়ানী ও শরীফপুর মৌজায় পাশ্ববর্তী মাহিনী গ্রামের ছিদ্দিক মিয়ার ছেলে নুরু মিয়া, কুকুরীখিল গ্রামের মৃত আবদুর রহমানের ছেলে রশিদ ও রায়কোট গ্রামের মৃত জানু মিয়ার ছেলে জয়নাল আবেদীন শ্রমিক দিয়ে ড্রেজারের মাধ্যমে প্রতিদিন অবৈধভাবে বালু উত্তোলন করছে। এতে স্থানীয় আবদুর রব মোল্লা ও কাদির মিয়াসহ কৃষকদের ফসলের ক্ষতি হচ্ছে। কৃষকরা দীর্ঘদিন ধরে অভিযোগ করলেও প্রশাসন প্রভাবশালীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি। ফলে প্রভাবশালীদের দৌরাত্ম্য আরও বেড়ে যায়।
সরেজমিন গিয়ে দেখা গেছে, ডাকাতিয়া নদীতে বাঁধ দিয়ে প্রভাবশালীরা মাটি কাটাসহ বালু উত্তোলন অব্যাহত রেখেছে। এক্ষেত্রে তারা ড্রেজার বা সেলু পাম্প ব্যবহার করছে। প্রশাসন এসব দেখেও যেন না দেখা ভান করছে। ফলে কৃষকসহ সাধারণ মানুষ লাঞ্চিত হওয়ার ভয়ে তাদের বিরুদ্ধে কিছুই করার সাহস পায় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ