Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০৪ ফাল্গুন ১৪২৬, ২২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ভারত থেকে পণ্য ক্রয়

বাড়াবে মালয়েশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ভারত থেকে পণ্য ক্রয় বাড়িয়ে দেয়ার কথা জানিয়েছে মালয়েশিয়ার শীর্ষ চিনি পরিশোধনাগার। পাম অয়েল রফতানি নিয়ে চলমান দ্ব›েদ্বর মধ্যে নয়াদিল্লিকে শান্ত রাখতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। দুটি স‚ত্রে বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে। প্রথম ধাপে ২০ কোটি রিংগিত ম‚লের এক লাখ ৩০ হাজার টনের অপরিশোধিত চিনি ভারতে থেকে ক্রয় করবে এমএসএম মালয়েশিয়া হোল্ডিংস বেরহাদ। গত বছর ভারত থেকে তারা ৮৮ হাজার অপরিশোধিত চিনি ক্রয় করেছিল। বিশ্বের সবচেয়ে বড় পাম অয়েল রফতানিকারক দেশটির চিনি শোধনাগার হচ্ছে এমএসএম। মালয়েশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ফেডারেল ল্যান্ড ডেভলপমেন্ট অথরিটির একটি ইউনিট এটি। তবে এই চিনি ক্রয়ের পেছনে পাম অয়েল সংকট রয়েছে কিনা, তা জানাতে অস্বীকার করেছে কোম্পানিটি।

কিন্তু স‚ত্র বলছে, ভারতকে শান্ত রাখতেই তারা এমন উদ্যোগ নিয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে আহŸান জানিয়ে আসছিল বিশ্বের সবচেয়ে বড় ভোজ্য তেল ক্রেতা ভারত। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৭ ফেব্রুয়ারি, ২০২০
১৬ ফেব্রুয়ারি, ২০২০
১৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ